kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন

জোর প্রচারে দুই প্রার্থী

কালের কণ্ঠ ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জোর প্রচারে দুই প্রার্থী

জমে উঠেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচার। হাতে সময় বাকি আর মাত্র দুই মাস।

এই সময়টুকু হাতে নিয়ে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প দেশের এ-প্রান্ত থেকে ও-প্রান্ত পর্যন্ত ছুটে বেড়াচ্ছেন। আর প্রচারের ক্ষেত্রে তাঁরা ওহাইয়োকে ধরে নিয়েছেন গ্রাউন্ড জিরো হিসেবে।

প্রচারের কাজে কম-বেশি বিরতি দেননি কেউই, তবে সোমবার জাতীয় শ্রম দিবসকে ধরে দুই প্রার্থী আবার নতুন উদ্যোমে প্রচারকাজে ঝাঁপিয়ে পড়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথাও প্রায় এমনই। তবে ইমেইল কেলেঙ্কারি এবং ঠাণ্ডা লাগা সমস্যার কারণে মাঝে প্রায় থেমেই গিয়েছিলেন হিলারি। এ দফা তাঁর শুরুটা বেশ চোখে পড়ার মতো। সোমবার ক্লিভল্যান্ডের এক হাজার দর্শকের উপস্থিতিতে বক্তব্য দেন তিনি। সাবেক ফার্স্ট লেডি বলেন, ‘আমি সবখানে, সবার কাছে পৌঁছাতে চাই। ’ ওহাইয়োতে প্রায় একই সময় ট্রাম্পকে নিয়ে অবতরণ করে তাঁর প্রচার বিমান।

নির্বাচনের বাকি আর ৬৪ দিন। হিলারি তাঁর সমাবেশে বলেন, ‘আমি নির্বাচনের জন্য প্রস্তুত। ’ তবে তিনি যে অসুস্থতা থেকে উঠেছেন তাঁর ভাষণে তা স্পষ্ট হয়ে ওঠে। মাঝে মাঝেই তাঁর কণ্ঠ স্তিমিত হয়ে আসছিল।

হিলারিও নতুন প্রচার বিমানে করে প্রচারণা শুরু করেছেন। তাঁর বিমানে লেখা স্লোগান হলো, ‘ঐক্যেই শক্তি’। এই সফর থেকেই প্রচার-বিমানে হিলারির সফরসঙ্গী হয়েছেন সাংবাদিকরা। ডেমোক্রেটিক পার্টির ওপর সাইবার হামলার মাধ্যমে যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়ায় রাশিয়া হস্তক্ষেপ করছে বলে যে অভিযোগ উঠেছে, সে সম্পর্কে হিলারি তাঁর বক্তৃতায় গভীর উদ্বেগ প্রকাশ করেন।

থেমে নেই ট্রাম্পও। এক সপ্তাহ আগে মেক্সিকো সফর করেন তিনি। এর পর থেকেই সীমান্তবর্তী রাজ্যগুলো চষে বেড়াচ্ছেন। সূত্র : এএফপি।


মন্তব্য