kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


নতুন উদ্যমে প্রচারে হিলারি

ট্রাম্পকে প্রত্যাখ্যান করেছে অধিকাংশ মানুষ : ওবামা

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ট্রাম্পকে প্রত্যাখ্যান করেছে অধিকাংশ মানুষ : ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বাস করেন, আমেরিকার অধিকাংশ নাগরিক বিশেষ করে তরুণ সম্প্রদায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অবস্থান বা দৃষ্টিভঙ্গি ‘সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান’ করেছে। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বিতর্কিত মন্তব্যের জন্য প্রায়ই সংবাদের শিরোনাম হন।

কয়েক মাস ধরেই তাঁর বিভিন্ন মন্তব্য ও দৃষ্টিভঙ্গি ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

এদিকে বেশ কয়েক দিন নীরব থাকার পর গতকাল সোমবার থেকে আবারও জোরেশোরে নির্বাচনী প্রচার শুরু করেছেন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন। টানা কয়েকটি রাজ্যে প্রচার চালাবেন তিনি। এ সময় তাঁর সঙ্গে প্রচারের বিমানে সঙ্গী হবেন সাংবাদিকরাও।

সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, ‘তিনি (ট্রাম্প) নির্দিষ্ট কিছু মানুষের কাছে, বিশেষ করে যারা দ্রুত জনতাত্ত্বিক পরিবর্তন, সামাজিক পরিবর্তন নিয়ে চিন্তিত তাদের কাছে আবেদন সৃষ্টিতে সক্ষম হয়েছেন। কিন্তু তারা আমেরিকার সংখ্যাগরিষ্ঠ মানুষ নয়। ’

ওবামা আরো বলেন, ‘আপনি যদি তরুণ সম্প্রদায় এবং আমেরিকার পরবর্তী প্রজন্মের সঙ্গে কথা বলেন তবে বুঝতে পারবেন, তিনি (ট্রাম্প) যে ধরনের অবস্থান নিয়েছেন তারা (তরুণ প্রজন্ম) তা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে। ’

এশিয়া সফর শুরুর আগে ওবামার ওই সাক্ষাৎকার ধারণ করা হয়েছিল। এতে তিনি বলেন, “আমাদের এটা গুরুত্বের সঙ্গে নিতে হবে। যেকোনো সময় শুনছি অসহিষ্ণুতার কথা, আমরা শুনছি দেশের নীতি-ব্যবস্থার কথা যা আমাদের মূল্যবোধের বিপরীত। আমি মনে করি, আমাদের খানিকটা বলিষ্ঠভাবে এসব বিষয়কে ‘না’ বলতে হবে। ” সূত্র : বিবিসি।


মন্তব্য