kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


নিজ এলাকায় মার্কেলের দলের ভরাডুবি

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জার্মানির স্থানীয় নির্বাচনে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের নিজ এলাকায় তাঁর দলের ভরাডুবি ঘটেছে। দলের লোকজন এই পরাজয়ের জন্য মার্কেলের উন্মুক্ত অভিবাসননীতিকে দায়ী করছে।

ফলে মার্কেল তাঁর নীতিতে পরিবর্তন আনুন—এটাই এখন তাদের কাম্য।

রবিবারের এই নির্বাচনে জার্মানির মেক্লেনবার্গ-ওয়েস্ট পোমেরানিয়ায় মার্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ) মাত্র ১৯ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থান পেয়েছে। অথচ মাত্র তিন বছর আগে প্রতিষ্ঠিত ডানপন্থী দল অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) ২০.৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থান অর্জন করেছে।

একেবারে শীর্ষে রয়েছে মধ্যডানপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)। জাতীয় পর্যায়ে তো বটেই, মেক্লেনবার্গ-ওয়েস্ট পোমেরানিয়ায় এসপিডির সঙ্গে সিডিইউ জোট গড়ে রেখেছে। কিন্তু স্থানীয় নির্বাচনে এমন ফলাফলের পর জোট রাখা-না রাখা নিয়ে এসপিডি নতুন করে ভাববে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সিডিইউর এমন ভরাডুবির কারণ ব্যাখ্যা করতে গিয়ে এর সহযোগী সংগঠন সিএসইউর সেক্রেটারি জেনারেল আন্দ্রেস সয়ার দাবি করেন, কেন্দ্রীয় সরকারের অভিবাসননীতির কারণেই সিডিইউর এ পরিণতি ঘটেছে। তাই জার্মানিতে অভিবাসীদের আগমন নিয়ন্ত্রণ এবং আশ্রয়ের আবেদন করে ব্যর্থ হওয়া শরণার্থীদের দেশে ফেরত পাঠানোর ব্যাপারে নতুন নীতিমালা তৈরির আহ্বান জানান আন্দ্রেস।

এএফডির মেক্লেনবার্গ-ওয়েস্ট পোমেরানিয়ার নেতা লেইফ-এরিক হোম বলেন, ‘সম্ভবত চ্যান্সেলর হিসেবে অ্যাঙ্গেলা মার্কেলের দায়িত্ব পালনের সময় শেষ হয়ে এসেছে। ’ টানা তিন মেয়াদে চ্যান্সেলর হওয়া অ্যাঙ্গেলা আবার এ পদের জন্য লড়বেন কি না, তা এখনো জানা যায়নি।

সূত্র : বিবিসি।


মন্তব্য