kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরিয়ায় আইএসের ওপর রকেট সিস্টেমের সাহায্যে হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সিরিয়ায় আইএসের স্থাপনা ও অবস্থান লক্ষ্য করে প্রথমবারের মতো ‘মোবাইল রকেট সিস্টেম’ ব্যবহার করে হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। ছোট স্থাপনায় নিখুঁতভাবে লক্ষ্যভেদের এই ব্যবস্থা সম্প্রতি তুরস্কে মোতায়েন করা হয়েছে।

গত শনিবার মার্কিন কর্মকর্তারা জানান, সেখান থেকেই সিরিয়ার অভ্যন্তরে হামলা চালানো হয়।

মার্কিন কেন্দ্রীয় কমান্ডের মুখপাত্র মেজর জোশ জ্যাকস বলেন, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী গত শুক্রবার হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের (এইআইএমএআরএস) মাধ্যমে আইএসের একটি কৌশলগত ইউনিট ও ভবন লক্ষ্য করে সফল হামলা চালায়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার আইএসবিরোধী দূত ব্রেট ম্যাকগার্ক এক টুইট বার্তায় বলেন, মার্কিন বাহিনী ‘সদ্য মোতায়েন’ করা ব্যবস্থার সাহায্যে জিহাদিদের লক্ষ্য করে হামলা চালিয়েছে। জোশ জ্যাকস বলেন, এইআইএমএআরএস একটি অদ্বিতীয় ব্যবস্থা, যাতে সম্ভাব্য পারিপার্শ্বিক ক্ষতি কমিয়ে হামলা চালানো সম্ভব। এটি সঠিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে এবং সব ধরনের আবহাওয়ায়ই কাজ করতে সক্ষম।

হামলার বিষয়ে আংকারায় যুক্তরাষ্ট্র দূতাবাস একটি টুইটার বার্তায় বলেছে, এটি আইএসআইএল (আইএস)-এর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র-টার্কি বাহিনীর সহযোগিতার সর্বশেষ উদ্যোগ। এইআইএমএআরএস গত কয়েক বছর ধরেই ইরাক ও আফগানিস্তানে অভিযানে ব্যবহার করা হয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য