kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


এরদোয়ান-ওবামা সাক্ষাৎ

অভ্যুত্থানে জড়িতদের বিচারে সহায়তার আশ্বাস

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



তুরস্কে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করা ব্যক্তিদের বিচারের আওতায় আনতে সাহায্য করবে যুক্তরাষ্ট্র। গতকাল রবিবার চীনে জি-২০ শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানকে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

তুরস্কে অভ্যুত্থানচেষ্টার পর দুই দেশের শীর্ষস্থানীয় নেতাদের এটাই ছিল প্রথম মুখোমুখি সাক্ষাৎ ও আলোচনা।

সম্মেলনের ফাঁকে বৈঠকে এরদোয়ানের সঙ্গে আলোচনায় ওবামা বলেন, ‘যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদের বিচারের আওতায় আনার বিষয়টি নিশ্চিত করা হবে। ’ গত জুলাইতে তুরস্কে সামরিক অভ্যুত্থানচেষ্টার পেছনে যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের হাত আছে বলে অভিযোগ করে আসছে আংকারা। সেই সঙ্গে গুলেনকে তুরস্কের হাতে তুলে দেওয়ার দাবি করে আসছেন এরদোয়ান। কিন্তু যুক্তরাষ্ট্র প্রমাণ দেওয়ার আহ্বান জানিয়ে এ দাবিতে সাড়া না দেওয়ায় ন্যাটোভুক্ত দুই দেশের মধ্যে শীতল সম্পর্ক বিরাজ করছে। এই বিতর্কের ফলে তুর্কিদের মধ্যে যুক্তরাষ্ট্রের ব্যাপারে তিক্ত মনোভাব তৈরি হয়েছে। সে সঙ্গে দুই দেশের মধ্যে নিরাপত্তা সম্পর্কের ক্ষেত্রেও ঝুঁকি তৈরি হয়েছে।

ধর্মীয় নেতা গুলেন অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন। ওবামা আরো বলেছেন, ‘অভ্যুত্থানের ঘটনার তদন্ত হবে এবং এই অবৈধ কাজের সঙ্গে যারা জড়িত তাদের বিচারের আওতায় আনা হবে। ’ সূত্র : এএফপি।


মন্তব্য