kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


হারিকেন হারমাইনে ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি

কালের কণ্ঠ ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে হারিকেন হারমাইনের আঘাতে ব্যাপক ধ্বংসযজ্ঞের খবর পাওয়া গেছে। ফ্লোরিডা ও জর্জিয়ার ওপর দিয়ে বয়ে যাওয়া এ হারিকেনে কয়েক শ ভবন ধসে পড়েছে, তিন লাখের ওপর বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়েছে।

এ ছাড়া গাছ চাপা পড়ে ফ্লোরিডায় গত শুক্রবার গৃহহীন এক ব্যক্তি নিহত হয়েছেন বলে জানা যায়।

ফ্লোরিডার রাজধানী তালাহাসির মেয়র অ্যান্ড্রু গিলাম জানান, কেবল তালাহাসিতেই অন্ততপক্ষে এক লাখ গ্রাহক বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়েছে। শহরটির ৬০ শতাংশ বাসিন্দা হারমাইনে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ২০ হাজার বাসিন্দা অধ্যুষিত ফ্লোরিডার টেইলর কাউন্টি ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে বলে জানিয়েছে সেখানকার পুলিশ। হারমাইনের প্রভাবে ফ্লোরিডার সেডার কি শহরে পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে সাড়ে ৯ ফুট বেড়েছে বলে জানায় যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ, যা আগের রেকর্ড অতিক্রম করেছে। ফ্লোরিডা ও জর্জিয়ায় আঘাত হানার পর খানিকটা দুর্বল হয়ে পড়া হারমাইন দক্ষিণ ক্যারোলাইনায় আঘাত হানলে সেখানকার বেশির ভাগ রাস্তা প্লাবিত হয়, অসংখ্য গাছ ভেঙে পড়ে এবং বেশির ভাগ এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ক্রমেই দুর্বল হতে থাকা হারমাইন উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ঝড়ের জন্য জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, মেরিল্যান্ড ও ভার্জিনিয়াতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ঝড়টি আটলান্টিক সাগরের সংস্পর্শে এসে শক্তিশালী হয়ে উঠতে পারে, এমন আশঙ্কায় নিউ জার্সি, কানেকটিকাট ও নিউ ইয়র্কের কিছু কিছু এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ধারণা করা হচ্ছে, রবিবার নাগাদ ঝড়টি নিউ ইয়র্ক অতিক্রম করবে।

২০১৪ সালের জুলাইয়ের পর হারমাইন হচ্ছে যুক্তরাষ্ট্রে আঘাত হানা প্রথম হারিকেন। এর আগে ২০০৫ সালের অক্টোবরে এ রাজ্যে হারিকেন উইলমা আঘাত হেনেছিল। সেবার পাঁচজন নিহত হয় ও প্রায় দুই হাজার ৩০০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়। সূত্র : এএফপি।


মন্তব্য