kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


মশা মারতে মৌমাছি শেষ!

কালের কণ্ঠ ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



প্রতিদিন সকালে মৌচাষি জনিটা স্ট্যানলির ঘুম ভাঙে মৌমাছির গুনগুন শব্দে। সেদিন সকালে তাঁর ঘুম ভাঙে ঠিকই।

কিন্তু পরিচিত সেই গুনগুন আর নেই। অজানা আতঙ্ক ছেয়ে ধরে তাঁকে। বাইরে বের হয়ে দেখেন বাড়ির আশপাশে লাখ লাখ মৌমাছি মরে পড়ে আছে। এক রাতেই ধ্বংস হয়ে গেল পারিবারিক মৌচাষ কেন্দ্রটি।

জিকা ভাইরাস বহনকারী মশা মারতে গিয়ে এই কাণ্ড ঘটেছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলাইনা  অঙ্গরাজ্যের ডরচেস্টার কাউন্টির সামারভিল শহরে। ছুটির দিন হিসাব করে গত রবিবার ভোরে ওই এলাকায় বিমান থেকে মশা মারার ওষুধ ‘নাল্ড’  ছিটানো হয়েছিল। গত বৃহস্পতিবার  জনিটা স্ট্যানলি তাঁর ফেসবুক পেজ ‘ফ্লাওয়ারটাউন বি ফারম অ্যান্ড সাপ্লাই’-এ ঘটনা তুলে ধরে বলেন, তাঁর মৌ খামারে ২০ লক্ষাধিক মৌমাছি মারা গেছে। ঘটনাটিকে তিনি পারমাণবিক হামলার সঙ্গে তুলনা করেন।

ডরচেস্টার কাউন্টি কর্তৃপক্ষ মৌমাছির মৃত্যু এবং স্থানীয় মৌচাষিদের আগে থেকে সতর্ক না করে ‘এরিয়াল স্প্রে’ করার জন্য ক্ষমা চেয়েছে। ডরচেস্টার কর্তৃপক্ষ জানিয়েছে, ভ্রমণসূত্রে কাউন্টির উত্তর-পশ্চিমাঞ্চলের চার্লেস্টন এলাকায় জিকা ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ায় এই এরিয়াল স্প্রে করা হয়। প্রসঙ্গত, মশা মারার ওষুধ ‘নাল্ড’ ইউরোপে ২০১২ সাল থেকে নিষিদ্ধ। তবে যুক্তরাষ্ট্রের পরিবেশ রক্ষা সংস্থা (ইপিএ) নিশ্চয়তা দিয়েছিল, এটি নিরাপদ। সূত্র : এএফপি।


মন্তব্য