kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ভিয়েতনামের প্রতিরক্ষায় ৫০ কোটি ডলার দেবে ভারত

কালের কণ্ঠ ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ভিয়েতনামের প্রতিরক্ষায় ৫০ কোটি ডলার দেবে ভারত

দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধে চীনের প্রতিপক্ষ ভিয়েতনামের প্রতিরক্ষা উন্নয়নে সাহায্য করবে ভারত। এ বাবদ দেশটিকে ৫০ কোটি ডলার অর্থ সাহায্য দিচ্ছে নয়াদিল্লি।

গতকাল শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভিয়েতনাম সফরের প্রথম দিনে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে অন্যতম প্রতিরক্ষায় ভিয়েতনামকে অর্থ সাহায্য।

২০২০ সালের মধ্যে দুই দেশের বাণিজ্যের পরিমাণ বাড়িয়েও ১৫০০ কোটি ডলারে নিয়ে যাওয়ারও লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে বলে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে।

মোদি শনিবার সকালে হ্যানয়ে পৌঁছলে তাঁকে রাজকীয় অভ্যর্থনা জানানো হয়। পরে ভিয়েতনামের প্রধানমন্ত্রী নগুয়েন শুয়ান ফুকের সঙ্গে দীর্ঘ বৈঠক হয় মোদির। সেই বৈঠকেই দুই দেশের মধ্যে ১২টি চুক্তি স্বাক্ষরিত হয়।

ভিয়েতনামকে প্রতিরক্ষা খাতে কেন অর্থ সাহায্য দিচ্ছে ভারত—সেই বিষয়ে ইঙ্গিত দিয়ে মোদি বলেছেন, ‘ভিয়েতনামই এখন আসিয়ান দেশগুলোর নেতৃত্ব দিচ্ছে। সব দিকেই এবার ভারত ও আসিয়ান দেশগুলোর সম্পর্ককে আমরা আরো শক্তিশালী করে তুলব। সেই জোরালো সম্পর্কের জেরে শুধু দুটি দেশই উপকৃত হবে তা নয়, তা বাকি আসিয়ান দেশগুলোর সমৃদ্ধি, উন্নয়ন, শান্তি, স্থায়িত্বের ক্ষেত্রেও একটি বড় ভূমিকা নেবে। ’

এদিকে মোদির জন্য দেওয়া মধ্যাহ্ন ভোজে ভিয়েতনামের প্রেসিডেন্ট আগামী দিনে ভারতীয় শিল্পপতিরা যাতে তাঁর দেশে আরো বেশি করে পুঁজি বিনিয়োগ করেন সে আহ্বান জানান। মোদিও ভারতে এসে ব্যবসা করার জন্য আহ্বান জানান ভিয়েতনামের শিল্পপতিদের।

হ্যানয়ে পৌঁছে শনিবার ভারতের প্রধানমন্ত্রী যান ভিয়েতনামের বৌদ্ধ সংস্কৃতির প্রাণকেন্দ্র কুয়ান সি-তে। সেখানকার সুপ্রাচীন প্যাগোডা ঘুরে দেখেন তিনি। আধুনিক ভিয়েতনামের কারিগর প্রয়াত হো চি মিনের হ্যানয়ের বাড়িতেও যান মোদি। সূত্র : আনন্দবাজার।


মন্তব্য