kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


উজবেক প্রেসিডেন্ট ইসলাম কারিমভ মারা গেছেন

কালের কণ্ঠ ডেস্ক   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



উজবেক প্রেসিডেন্ট ইসলাম কারিমভ মারা গেছেন

উজবেকিস্তানের প্রেসিডেন্ট ইসলাম কারিমভ মারা গেছেন। গতকাল শুক্রবার তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম মন্ত্রিপরিষদের এক বৈঠকে এ কথা জানিয়েছেন।

উজবেকিস্তান সরকার এর আগে জানিয়েছিল, কারিমভ গুরুতর অসুস্থ। মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ায় তাঁর চিকিৎসা চলছে।

১৯৮৯ সাল থেকে উজবেকিস্তানের শাসনক্ষমতায় আসেন কারিমভ। এরপর ১৯৯১ সালে সাবেক সোভিয়েত রিপাবলিক থেকে উজবেকিস্তান স্বাধীন হওয়ার পর থেকে লৌহমানব হিসেবে পরিচিত কারিমভ দেশটির নেতৃত্ব দিয়ে আসছেন। গত রবিবার দেশটির সরকার জানিয়েছিল, ৭৮ বছর বয়সী কারিমভ চিকিৎসাধীন রয়েছেন। পরদিন প্রেসিডেন্টের মেয়ে জানান, কারিমভ মস্তিষ্কের প্রদাহে ভুগছেন। এরপর গতকাল সরকারের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্টের শারীরিক অবস্থার দ্রত অবনতি ঘটেছে। চিকিৎসকদের মতে তিনি এখন সংকটাপন্ন। ’

অতীতে দেশটির প্রেসিডেন্টের স্বাস্থ্য সম্পর্কিত খবরাখবর রাষ্ট্রীয় গোপন বিষয় হিসেবে গণ্য হয়েছে। কিন্তু এবারই প্রথম সরকারিভাবে প্রেসিডেন্টের শারীরিক অবস্থা সম্পর্কে তথ্য সরবরাহ করা হলো। অবশ্য রবিবারের পর কারিমভের বিরোধী পক্ষীয় সংবাদমাধ্যম দাবি করে আসছিল, কারিমভ মারা গেছেন।

গতকাল টেলিভিশনে সম্প্রচারিত মন্ত্রিপরিষদের এক বৈঠকে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেন, ‘উজবেক প্রেসিডেন্ট ইসলাম কারিমভ মারা গেছেন। ঈশ্বর তাঁকে ক্ষমা করুন। উজবেক জনগণের শোকের এই দিনে আমাদের সহানুভূতি রইল। ’ এর আগে বার্তা সংস্থা রয়টার্সও কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল, কারিমভ মারা গেছেন। অবশ্য গতকাল সন্ধ্যা পর্যন্ত উজবেক সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে স্পষ্ট কিছু জানানো হয়নি। কারিমভের পর দেশটির শাসনক্ষমতায় কে আসবেন, তাও এখনো স্পষ্ট নয়। সূত্র : বিবিসি, এএফপি।


মন্তব্য