kalerkantho


আল-কায়েদার সাতজনের ফাঁসি কার্যকর ইরাকে

কালের কণ্ঠ ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আল-কায়েদার সঙ্গে জড়িত থাকার দায়ে ইরাকে গত বুধবার সাতজনকে ফাঁসি দেওয়া হয়েছে। চার বছর আগে এই সাতজনকে আটক করা হয়েছিল এবং তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার প্রমাণ পাওয়া গিয়েছিল। তারা সবাই বিদেশি নাগরিক।

ধিকার প্রাদেশিক কাউন্সিলের সদস্য দাখের রাধি জানান, বুধবার মিসর, তিউনিসিয়া, লিবিয়া, সুদান, ফিলিস্তিন, সিরিয়া ও জর্দানের সাত নাগরিককে নাসিরিয়া কারাগারে ফাঁসিতে মৃত্যু কার্যকর করা হয়েছে।

নাসিরিয়া কারাগারের এক কর্মকর্তা জানিয়েছেন, সাতজনই চার বছর ধরে জেলে ছিল। তাদের ব্যাপারে এর বেশি কিছু তিনি জানাননি। তিনি বলেন, ইয়েমেন, সৌদি আরব, সিরিয়া, মিসর, লিবিয়া ও আলজেরিয়ার প্রায় ৬০ নাগরিক একই ধরনের অপরাধে কারাগারে আটক আছে। আটক এই বিদেশিদের মধ্যে অনেকেরই সাজার রায় হয়ে গেছে। তবে তাদের মধ্যে কতজনের ফাঁসির আদেশ হয়েছে সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

২০১৪ সালে শত শত সেনা সদস্যকে হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত ২১ আগস্ট সুন্নি জিহাদি ও তাদের সহযোগী ৩৬ জনকে ফাঁসি দেওয়া হয়েছিল। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সে সময় জানিয়েছিল, এ বছর ইরাকে অন্তত ৮১ জনকে ফাঁসি দেওয়া হয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সে সময় যেমন সমালোচনা করেছিল, এবারও যেনতেন বিচারের মাধ্যমে ফাঁসি দেওয়ার সমালোচনা করেছে।

সূত্র : এএফপি।


মন্তব্য