kalerkantho


অভিবাসননীতি

এবার কি নমনীয় হবেন ট্রাম্প?

কালের কণ্ঠ ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



এবার কি নমনীয় হবেন ট্রাম্প?

অভিবাসননীতিতে কি আগের কট্টর অবস্থান থেকে সরে আসছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প? বিষয়টি নিয়ে কি ‘নিরপেক্ষ আর মানবিক’ হতে চান তিনি? নাকি এখনো লাখ লাখ অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার নীতিতে অটল তিনি? সম্প্রতি ঘুরেফিরে এসব প্রশ্ন শোনা যাচ্ছে বারবার। ট্রাম্প নিজেও কয়েক দিন থেকে বিষয়টি নিয়ে কিছুটা নমনীয় অবস্থান নেওয়ার ইঙ্গিত দিয়েছেন।

এবার এ-সংক্রান্ত সব জল্পনার অবসান ঘটতে যাচ্ছে। বাংলাদেশের সময় আজ বৃহস্পতিবার আরিজোনায় এক নির্বাচনী সমাবেশে ট্রাম্পের অভিবাসননীতির ঘোষণা দেওয়ার কথা।

ট্রাম্পের ছেলে জুনিয়র ডোনাল্ড ট্রাম্প অবশ্য জানিয়েছেন, তাঁর বাবা বিষয়টি নিয়ে মোটেই নমনীয় হননি। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ছোট ছোট পদক্ষেপের মধ্যে দিয়ে কাজ শুরু করা হবে। অভিবাসীদের জন্য স্বর্গরাজ্য হিসেবে তৈরি হয়েছে যেসব অঙ্গরাজ্য, সেগুলো থেকে জঞ্জাল পরিষ্কার করা হবে। প্রথম কাজ হবে, আপনাকে অপরাধীদের হাত থেকে নিষ্কৃতি দেওয়া। সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করা। ’ প্রচারের শুরু থেকেই মেক্সিকো সীমান্তে বড় প্রাচীর তোলার কথা বলেছিলেন ট্রাম্প। তবে ওই ধরনের স্ট্যান্টবাজি কথাবার্তা ইদানীং আর ট্রাম্পের মুখ থেকে শোনা যায় না।

সূত্র : এএফপি।


মন্তব্য