kalerkantho


আদালতের নির্দেশ উপেক্ষা

মহারাষ্ট্রের মন্দিরে নারীর প্রবেশে বাধা, আটক ২৭

কালের কণ্ঠ ডেস্ক   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



আদালতের নির্দেশের পরও ভারতে মহারাষ্ট্রের এক মন্দিরে আটকে দেওয়া হয়েছে নারীর প্রবেশ। মন্দিরে প্রবেশের চেষ্টার সময় ‘স্থানীয়দের সঙ্গে ঝামেলা এড়াতে’ পুলিশের হাতে ২৭ জনের আটকের ঘটনাও ঘটে।

ভারতের অনেক মন্দিরেই নারীর প্রবেশ অলিখিতভাবে নিষিদ্ধ। এ নিয়ে জনস্বার্থ আইনে দুই নারীর করা আবেদনের পরিপ্রেক্ষিতে মুম্বাই হাইকোর্ট গত শুক্রবার রায় দেন, কোনো আইনেই মন্দিরে নারীর প্রবেশ নিষিদ্ধ করা হয়নি। আদালত মহারাষ্ট্র পুলিশকে ১৯৫৬ সালের হিন্দু প্রার্থনা আইন বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন। এ আইনে কোনো ব্যক্তি মন্দিরে নারীর প্রবেশে বাধা দিলে তার ছয় মাসের কারাদণ্ডের বিধান রয়েছে। প্রধান বিচারপতি ডি এইচ ওয়াঘেলা বলেন, ‘এটা (মন্দিরে প্রবেশ) নারীর মৌলিক অধিকার এবং তাদের এ অধিকার রক্ষা করা সরকারের মৌলিক দায়িত্ব। ’

মুম্বাই হাইকোর্টের এ নির্দেশের পর গতকাল শনিবার রঙ্গরাগীনি ভূমাতা ব্রিগেডের নেত্রী ত্রুপতি দেশাইয়ের নেতৃত্বে একদল নারী মহারাষ্ট্রের আহমেদনগর জেলার শনি শিঙ্গানাপুর মন্দিরে ঢোকার চেষ্টা করে। মন্দিরের নিরাপত্তারক্ষীরা ও স্থানীয়রা তাদের বাধা দেয়। পুলিশ দেশাই ও তাঁর অনুসারী ২৬ জনকে আটক করে। সূত্র: এএফপি।


মন্তব্য