kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


পররাষ্ট্রনীতির বিষয়ে ট্রাম্পের অজ্ঞতার ইঙ্গিত দিলেন ওবামা

কালের কণ্ঠ ডেস্ক   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্পের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রস্তাব অবজ্ঞাভরে প্রত্যাখ্যান করেছেন। শুক্রবার ওয়াশিংটনে পরমাণু নিরাপত্তা নিয়ে শীর্ষ সম্মেলন শেষে ট্রাম্পের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রস্তাব নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি প্রতিক্রিয়া জানান।

ট্রাম্প কয়েক দিন আগে বলেন, জাপান ও দক্ষিণ কোরিয়া নিজস্ব পরমাণু অস্ত্র তৈরি করছে। তিনি চান, মার্কিন মিত্ররা তাদের প্রতিরক্ষা বিষয়ে আরো মনোযোগী হয়ে এসব অঞ্চল থেকে মার্কিন সৈন্যদের সরিয়ে নেওয়ার সুযোগ দিক।

প্রসঙ্গটি সাংবাদিকরা তুললে ওবামা বলেন, যাঁদের নিয়ে কথা বলা হচ্ছে তাঁরা কী বলছেন? তাঁরা বলছেন, যিনি এ ধরনের মন্তব্য করেছেন তিনি পররাষ্ট্রনীতি কিংবা পরমাণুনীতি অথবা কোরীয় উপদ্বীপ এমনকি বিশ্ব সম্পর্কেও কিছু জানেন না।

ওবামা আরো বলেন, ‘এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আমাদের উপস্থিতির মূল ভিত্তি জাপান ও কোরীয় প্রজাতন্ত্রের সঙ্গে মিত্রতা। সুতরাং আপনি বিষয়টি নিয়ে তালগোল পাকিয়ে ফেলতে পারেন না। আর আমরা এমন কাউকে ওভাল অফিসে চাই না যিনি বিষয়গুলোর গুরুত্ব বুঝতে পারেন না। ’

ওবামা বলেন, ‘আমি আগেও বলেছি জনগণের নজর এখন মার্কিন নির্বাচনের দিকে। আমরা কী করছি তা বাদবাকি বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ’ সূত্র : এএফপি।


মন্তব্য