kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


ব্রিটেনে ন্যূনতম মজুরি বৃদ্ধি

কালের কণ্ঠ ডেস্ক   

২ এপ্রিল, ২০১৬ ০০:০০



ব্রিটেনে ন্যূনতম মজুরি বৃদ্ধি

শ্রম আইন সংস্কার পরিকল্পনার প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ করছে লাখ লাখ মানুষ। বৃহস্পতিবারও দেশের বিভিন্ন স্থানে প্রায় ১২ লাখ মানুষ রাস্তায় নামে। রেনে শহরে তেমনই এক বিক্ষোভ মিছিল থেকে লোকজনকে গ্রেপ্তার করে পুলিশ। ছবি : এএফপি

ব্রিটেনের রক্ষণশীল সরকার গতকাল শুক্রবার ন্যূনতম মজুরি সাড়ে ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী, চাকরিজীবীরা এখন ঘণ্টায় কমপক্ষে ৭ দশমিক ২০ পাউন্ড (৯ দশমিক ১০ ইউরো) বেতন পাবে, যা আগে ছিল ৬ দশমিক ৭০ পাউন্ড। এর ফলে ১৮ লাখ কর্মজীবী উপকৃত হবে।

ব্রিটিশ অর্থমন্ত্রী জজ অসবোর্ন বলেন, ‘জাতীয় মজুরি বৃদ্ধির এ উদ্যোগ উচ্চ বেতন, স্বল্প আয়কর, জনহিতকর অর্থনীতিকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শুধু তাই নয়, এটি লিঙ্গভিত্তিক মজুরি বৈষম্য কমাতে সহায়তা করবে। ’

মজুরি বাড়ানোর ফলে ফ্রান্সের সঙ্গে ব্রিটেনের মজুরি পার্থক্য কমে এলো। অন্যদিকে জার্মানিকে টপকে গেল। ফ্রান্সে ন্যূনতম মজুরি ঘণ্টায় ৯ দশমিক ৭০ ইউরো। অন্যদিকে জার্মানিতে ৮ দশমিক ৫০ ইউরো।

এই পারিশ্রমিক অবশ্য সবার জন্য প্রযোজ্য নয়। এই হারে অর্থ আয় করতে পারবে তারাই যাদের বয়স ২৫ এবং তার বেশি। ফলে এই সুযোগটা পাবে মাত্র ০.১ শতাংশ কর্মজীবী। কেননা ১৮ বছর বয়সের কম বয়সীদের বেলায় এটি প্রযোজ্য হবে না। তারা বর্তমানে ঘণ্টায় মাত্র ৪ পাউন্ড আয় করে। সূত্র : এএফপি।


মন্তব্য