kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


সরকার থেকে বেরিয়ে গেল পিএমডিবি, বিপাকে দিউমা

কালের কণ্ঠ ডেস্ক   

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



সরকার থেকে বেরিয়ে গেল  পিএমডিবি, বিপাকে দিউমা

ব্রাজিলে ক্ষমতাসীন জোট সরকার থেকে প্রধান অংশীদার ব্রাজিলিয়ান ডেমোক্রেটিক মুভমেন্ট পার্টি (পিএমডিবি) বেরিয়ে গেছে। এর ফলে দেশটির প্রেসিডেন্ট দিউমা হুসেফের ক্ষমতায় টিকে থাকা কঠিন হয়ে দাঁড়িয়েছে। ক্ষমতায় থাকতে হলে দিউমাকে ভোটযুদ্ধে নামতে হবে। তা ছাড়া এর মধ্য দিয়ে তাঁকে অভিশংসন করার ক্ষমতাও বেড়ে গেল বিরোধীদের।

পিএমডিবি ব্রাজিলের বৃহত্তম রাজনৈতিক দল। দলটি গত মঙ্গলবার দিউমার বামপন্থী ওয়ার্কার্স পার্টির (পিটি) জোট সরকার থেকে বেরিয়ে যায়। এক বৈঠকে ভোটাভুটির মাধ্যমে এ সিদ্ধান্ত নিয়েছে দলটি। তারা এখন বিরোধী দলে যোগ দেবে। পিএমডিবির ভাইস প্রেসিডেন্ট সিনেটর রোমেরো হুকা মঙ্গলবার বলেন, ‘আজ থেকে পিএমডিবির এই ঐতিহাসিক বৈঠকে প্রেসিডেন্ট দিউমা সরকারের ওপর থেকে আমাদের সমর্থন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি। ’ বৈঠকটি দেশটির জাতীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। দলের সিদ্ধান্ত মোতাবেক তাদের মন্ত্রীরা সবাই পদত্যাগ করবেন। এ ছাড়া সরকারি ছয় শর মতো কর্মকর্তাও তাঁদের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন।

পিএমডিবির এ পদক্ষেপে দুর্নীতির অভিযোগে জর্জরিত দিউমার বিরোধীদের হাত আরো শক্তিশালী হবে। বিরোধীরা দিউমাকে অভিশংসনের চেষ্টা করবে বলে আশঙ্কা বাড়ছে। সূত্র : এএফপি।


মন্তব্য