kalerkantho


চিকিৎসাধীন চারজনের মৃত্যু

ব্রাসেলসে হামলা তিন সন্দেহভাজনের বিরুদ্ধে অভিযোগ

কালের কণ্ঠ ডেস্ক    

২৯ মার্চ, ২০১৬ ০০:০০



চিকিৎসাধীন চারজনের মৃত্যু

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সন্ত্রাসী হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ জনে। স্বাস্থ্যমন্ত্রী ম্যাগি দ্য ব্লক গতকাল সোমবার এ কথা জানিয়েছেন।

এদিকে হামলার ঘটনায় মোট তিন সন্দেহভাজনের বিরুদ্ধে অভিযোগ আনল দেশটির কর্তৃপক্ষ। পুলিশ গতকাল জাভেনতেম বিমানবন্দরে হামলায় জড়িত তৃতীয় সন্দেহভাজনের ভিডিও প্রকাশ করেছে। ‘মাথায় টুপি পরা’ ওই ব্যক্তিকে অন্য দুই আত্মঘাতী হামলাকারীর সঙ্গে দেখা গেছে। তার কাছে থাকা বিস্ফোরক কাজ না করায় সে পালিয়ে যায়।

গত ২২ মার্চ জাভেনতেম বিমানবন্দর ও ম্যালবিক মেট্রো রেল স্টেশনে জোড়া হামলা হয়। এতে তাৎক্ষণিকভাবে ৩১ জন নিহত হয়। আহত হয় তিন শতাধিক মানুষ। এ ঘটনায় ব্রাসেলসের প্লাস দ্য লা বুর্জে সমবেত হয়ে বেলজিয়ামবাসী ফুল দিয়ে, মোমবাতি জ্বালিয়ে ও বিভিন্ন বার্তা লিখে হতাহতদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছে। গতকাল অস্থায়ী ওই স্মৃতিসৌধের চত্বরে কট্টর জাতীয়তাবাদী কালো পোশাক পরা প্রায় ২০০ মানুষ ঢোকার চেষ্টা করে। তারা শরণার্থীবিরোধী স্লোগান দেয়। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে জলকামান থেকে গরম পানি ছিটায়। এ সময় অন্তত একজনকে আটক করেছে পুলিশ।

ব্রাসেলসে হামলার পর জঙ্গিগোষ্ঠী আইএসের নেটওয়ার্ক গুঁড়িয়ে দেওয়ার লক্ষ্যে ইউরোপজুড়ে জোরালো অভিযান অব্যাহত আছে।

স্বাস্থ্যমন্ত্রী ম্যাগি দ্য ব্লক গতকাল বলেন, ‘আহত ব্যক্তিদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন চারজন মারা গেছে। চিকিৎসকরা সম্ভাব্য সব চেষ্টা করা সত্ত্বেও তাদের বাঁচাতে পারেননি। ’ সূত্র : এএফপি।


মন্তব্য