kalerkantho


ইরাকে শক্তি বাড়ানোর প্রস্তাব করবে পেন্টাগন

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



ইরাকি সেনাবাহিনীকে সহায়তা দেওয়ার জন্য সেখানে মার্কিন বাহিনীর শক্তি বাড়ানোর প্রস্তাব প্রেসিডেন্ট বারাক ওবামার সামনে উপস্থাপন করা হবে বলে জানিয়েছে পেন্টাগন। জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড এ সম্পর্কে বলেছেন, ‘ইরাকি নিরাপত্তা বাহিনীতে আমাদের সমর্থন আরো জোরালো করতে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করব। প্রতিরক্ষামন্ত্রী অ্যাস্টন কার্টার ও আমি উভয়েই সামনের দিনগুলোতে মার্কিন বাহিনীর শক্তি বাড়ানো উচিত বলে বিশ্বাস করি। তবে এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ’

ইরাকে মার্কিন বাহিনীর শক্তি বাড়ানোর পাশাপাশি প্রেসিডেন্ট ওবামার কাছে আরো কিছু সুপারিশ পাঠানো হবে, যার মধ্যে রয়েছে মসুল পুনরুদ্ধারে ইরাকি বাহিনীকে সহায়তা করা। আশঙ্কা করা হচ্ছে, ইসলামিক স্টেটের অধীনে থাকা বৃহত্ এই শহর উদ্ধার অভিযান যেমন কঠিন হবে তেমনি তা হবে দীর্ঘস্থায়ী লড়াই। পেন্টাগন অবশ্য আগেই মসুল উদ্ধারে যৌক্তিক সমর্থন দিতে ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দিয়েছিল।

অফিশিয়াল হিসাবে ইরাকে বর্তমানে তিন হাজার ৮৭০ জন মার্কিন সেনা নিয়োজিত রয়েছে। তবে প্রকৃত সংখ্যা পাঁচ হাজার হতে পারে বলে মনে করা হয়। শুক্রবার ইরাকে নিয়োজিত সেনার সংখ্যা পাঁচ হাজারের বিষয়টি অস্বীকার করেননি ডানফোর্ড। ইরাকে মার্কিন সেনার সংখ্যা বাড়ানো ওবামা প্রশাসনের জন্য স্পর্শকাতর বিষয়।

আত্মঘাতি হামলায় নিহত ৩২ : ইরাকের রাজধানী বাগদাদের ৪০ কিলোমিটার দক্ষিণে বাবিল প্রদেশের ইসকান্দারিয়া শহরে ইসলামিক স্টেটের (আইএস) আত্মঘাতী বোমা হামলায় গত শুক্রবার ৩২ জন নিহত হয়েছে। এ ঘটনায় বাবিল প্রদেশে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

বাবিল প্রদেশের ইসকান্দারিয়া শহরে গত শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টার দিকে একটি ফুটবল ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ হামলা হয়। হামলার দায় স্বীকার করা আইএসের বিতরণ করা ছবি অনুসারে, আত্মঘাতী হামলাকারী সাইফুল্লাহ আল-আনসারি একজন কিশোর।

সে অনুষ্ঠানে উপস্থিত জনতার মাঝখানে গিয়ে বিস্ফোরণ ঘটায়।

সূত্র : এএফপি।


মন্তব্য