kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


‘দি ইনডিপেনডেন্ট’ আর কাগজে ছাপা হবে না

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



‘দি ইনডিপেনডেন্ট’ আর কাগজে ছাপা হবে না

বন্ধ হয়ে গেল যুক্তরাজ্যের দৈনিক পত্রিকা‘দি ইনডিপেনডেন্ট’-এর মুদ্রণ সংস্করণ। গতকাল শনিবার তিন দশকের পুরনো পত্রিকাটি শেষবারের মতো কাগজে ছাপা হয়। তবে এর অনলাইন সংস্করণ চালু থাকবে।

ইনডিপেনডেন্টের যাত্রা শুরু ১৯৮৬ সালে। জনপ্রিয়তার তুঙ্গে থাকা অবস্থায় পত্রিকাটি চার লাখ ২০ হাজার কপি পর্যন্ত ছাপা হয়। তবে শেষ পর্যন্ত তা নেমে আসে ৪০ হাজারে। গতকাল সর্বশেষ কপিতে বিশেষ একটি প্রতিবেদন ছাপা হয়েছে; যেখানে একজন সৌদি বাদশাহকে হত্যার ষড়যন্ত্রে ব্রিটেনের সম্পৃক্ততার কথা বলা আছে।

সর্বশেষ সংখ্যার সম্পাদকীয়তে লেখা হয়েছে, ‘আজ পত্রিকাটির প্রেস বন্ধ হয়ে গেল। এর কালি শুকিয়ে গেছে এবং পত্রিকাটির ভাঁজ আর চোখে পড়বে না। কিন্তু একটি অধ্যায় শেষ হলে আরেকটি অধ্যায় শুরু হয়। ইনডিপেনডেন্ট তার চেতনাগত জায়গায় ঠিক থাকবে। ’

পত্রিকাটির মালিক রাশিয়ান বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইভগেনি লেবেদেভ। গত মাসেই তিনি মুদ্রণ সংস্করণ বন্ধের ঘোষণা দেন। আর বন্ধ করে দেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘সাংবাদিকতায় আমূল পরিবর্তন ঘটে গেছে। তাই সংবাদপত্রকে বদলাতে হবে। আর মুদ্রণ থেকে ডিজিটালে রূপান্তরের এখনই সঠিক সময়। ’ ইনডিপেনডেন্টের অনলাইন সংস্করণ এরই মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। প্রতি মাসে এর ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাত কোটি।

১৯৯৫ সালের পর এই প্রথম ব্রিটেনে কোনো দৈনিক পত্রিকার মুদ্রণ সংস্করণ বন্ধ হলো। এর আগে ২০১১ সালে বন্ধ হয়ে যায় রুপার্ট মারডকের মালিকানাধীন সাপ্তাহিক পত্রিকা‘নিউজ অব দ্য ওয়ার্ল্ড’। কিন্তু এর পরিবর্তে তারা বাজারে আনে‘সান অন সানডে’ পত্রিকা। সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য