kalerkantho


পালমিরায় দুর্গ উদ্ধার সিরীয় বাহিনীর

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ মার্চ, ২০১৬ ০০:০০



পালমিরায় দুর্গ উদ্ধার সিরীয় বাহিনীর

জঙ্গিগোষ্ঠী আইএসের তাণ্ডবে ধ্বংসস্তূপে পরিণত হওয়া পালমিরার একাংশের ছবিটি গতকাল তোলা। ছবি : এএফপি

সিরিয়ার সরকারি বাহিনী শুক্রবার আইএস জঙ্গিদের হটিয়ে দেশের ঐতিহ্যময় প্রাচীন নগরী পালমিরার অর্ধেক অংশ নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে। এর মধ্যে রয়েছে নগরীর রোমান আমলের ধ্বংসাবশেষের পশ্চিম দিকের একটি পাহাড়ের ওপর পুনর্নির্মিত ১৩০০ শতকের একটি দুর্গ।

এই পুনরুদ্ধার অভিযানে সিরীয় বাহিনীকে সহায়তা করেছে রুশ বাহিনী। তাদের সহায়তায় পালমিরার অর্ধেক অংশ উদ্ধার করা সম্ভব হয়েছে। শহরের বিমানবন্দরটিও সেনাদের নিয়ন্ত্রণে এসেছে। প্রায় এক বছর ধরে প্রাচীন এই নগরীটি আইএসের দখলে ছিল। এখন সরকারি সেনারা পাহাড়গুলোর নিয়ন্ত্রণ নিয়েছে। এই পাহাড়শ্রেণি থেকে শহরটি দেখা যায়।

ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ পালমিরা ও লাগোয়া আধুনিক শহরটি গত বছরের মে মাসে দখল করে নিয়েছিল আইএস। এরপর তারা সেখানে ধ্বংসযজ্ঞ চালায়। রোমান ঐতিহ্যগুলোর মধ্যে অবস্থিত দুই হাজার বছরের পুরনো দুটি মন্দির, একটি তোরণ ও কয়েকটি স্তম্ভ গুঁড়িয়ে দেয়।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ও পর্যবেক্ষক গোষ্ঠীগুলো জানিয়েছে, শুক্রবার পালমিরার উপকণ্ঠে রাশিয়ার বিমান হামলার সমর্থন নিয়ে সরকারি বাহিনী আইএসের সঙ্গে তীব্র লড়াই চালিয়ে সফল হয়। সকালের মধ্যেই আসাদের বাহিনী শহরের পশ্চিম প্রান্তের সিরিয়াতেল পাহাড় পুনরুদ্ধার করে। এর পরপরই কাছের কালাত শিরকুহ বা কালাত ইবন মান দুর্গটির নিয়ন্ত্রণ নেয় তারা।

সিরিয়ার আল মায়াদ্বিন টেলিভিশন জানিয়েছে, ১৫০ মিটার উঁচু একটি পাহাড়ের ওপর অবস্থিত দুর্গটি থেকে পুরো প্রাচীন রোমান শহরটি নজরে পড়ে। কৌশলগতভাবে এই পাহাড় উদ্ধার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল জানায়, লড়াই প্রাচীন নগরীর প্রান্তে গিয়ে ঠেকেছে। পালমিরা শহরে আইএস নিয়ন্ত্রিত এলাকায় কমপক্ষে ৫৬টি লক্ষ্যে হামলা চালিয়েছে সিরীয় ও রুশ যুদ্ধবিমান।

এর আগে গত বৃহস্পতিবার সরকারি বাহিনী অল্প সময়ের জন্য পালমিরা শহরে প্রবেশ করেছিল। আইএসের পাল্টা আক্রমণে তারা ওই সময় পিছু হটে।

পালমিরা আইএসমুক্ত হওয়ার সংবাদে আনন্দ প্রকাশ করেছে জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনেসকো। পালমিরায় আইএসের ধ্বংসযজ্ঞকে তারা যুদ্ধাপরাধ হিসেবে অভিহিত করেছিল। সূত্র : বিবিসি, এএফপি।


মন্তব্য