kalerkantho

সোমবার । ১৬ জানুয়ারি ২০১৭ । ৩ মাঘ ১৪২৩। ১৭ রবিউস সানি ১৪৩৮।


বোকো হারামের কাছ থেকে আট শতাধিক বন্দি মুক্ত

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০১৬ ০০:০০



নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সেনাবাহিনী এক অভিযান চালিয়ে সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের কাছ থেকে আট শতাধিক বন্দিকে মুক্ত করেছে। সেনাবাহিনী জানিয়েছে, তাদের ‘ক্লিয়ারেন্স অপারেশন’ অভিযানে বোকো হারামের ২৫ সদস্য নিহত হয়েছে। জীবিত আটক করা হয়েছে একজনকে।

অন্যদিকে বোকো হারাম একই অঞ্চলের আদামাওয়া এলাকা থেকে ১৬ নারীকে অপহরণ করেছে। পুলিশ ও স্থানীয় আইনপ্রণেতারা এ খবর নিশ্চিত করেছে।

সেনা মুখপাত্র কর্নেল সানি কুকাশেকা উসমান এক বিবৃতিতে জানান, মঙ্গলবার ‘ক্লিয়ারেন্স অপারেশন’-এর অধীনে অভিযান চালিয়ে বর্নো রাজ্যের কুসুম্মা গ্রাম থেকে ৫২০ জনকে মুক্ত করা হয়। এ সময় তিন বোকো হারাম সদস্য নিহত হয় এবং একজনকে জীবিত আটক করা হয়। তিনি আরো জানান, ওই এলাকায় সেনাবাহিনীর অভিযানের ফলে বোকো হারাম সদস্যরা সামনে আসতে পারছেন না। তবে বোকো হারামের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তাদের হামলায় দেশটিতে প্রায় ২০ হাজার মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে অন্তত ২৩ লাখ মানুষ।

বৃহস্পতিবার নাইজেরীয় সেনাবাহিনীর নিজস্ব ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, ‘ওই এলাকার ১১টি গ্রামে অভিযান চালিয়ে আরো ৩০৯ জনকে বোকো হারামের কবল থেকে মুক্ত করা হয়েছে। ’ এসব অভিযানে ২২ সন্ত্রাসী নিহত হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় প্রকাশিত এক সাক্ষাত্কারে নাইজেরিয়ার তথ্যমন্ত্রী লাই মোহাম্মদ জানান, সেনাবাহিনীর অভিযানের ফলে বোকো হারামের বড় হামলা চালানোর ক্ষমতা অনেক কমে এসেছে। তিনি বলেন, ‘বোকো হারামের তত্পরতাকে ভীষণ ক্ষয়ের সম্মুখীন হতে হয়েছে, আর এর ফলে তারা এখন আর বড় মাত্রার হামলা চালাতে সক্ষম নয়। ’

সেনাবাহিনীর অভিযানে কোণঠাসা অবস্থায় বোকো হারাম আত্মঘাতী হামলা বাড়ানোর আশ্রয় নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : এএফপি, আল-জাজিরা।


মন্তব্য