kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


সিরিয়ার খসড়া সংবিধান আগস্টের মধ্যে

যুক্তরাষ্ট্র-রাশিয়া মতৈক্য

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০১৬ ০০:০০



আগামী আগস্টের মধ্যে সিরিয়ার জন্য নতুন একটি সংবিধানের খসড়া তৈরি করার ব্যাপারে মতৈক্যে পৌঁছেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। ক্রেমলিনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।

সিরিয়ায় রাজনৈতিক পরিবর্তন আনার আলোচনা জোরালো করতে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার ও বিদ্রোহীদের চাপ দেওয়ার ব্যাপারেও একমত হয়েছে পরাশক্তি দুটি।

সম্প্রতি সিরিয়া রণাঙ্গন থেকে রুশ বাহিনীর একটি বিশাল অংশ প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন পুতিন। এর ১০ দিনের মাথায় মস্কো সফরে যান কেরি। বৃহস্পতিবার পুতিনের সঙ্গে দীর্ঘ চার ঘণ্টা বৈঠক করেন তিনি। বৈঠক শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কেরি বলেন, ‘সিরিয়ায় রাজনৈতিক পরিবর্তন আনতে একটি রূপরেখা ও নতুন সংবিধানের খসড়া তৈরির ব্যাপারে আমাদের সমঝোতা হয়েছে। দুটি কাজই আমরা আগস্ট মাসের মধ্যে করব। ’

তবে পুতিনের সঙ্গে আলোচনায় সিরীয় প্রেসিডেন্ট আসাদের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে আলোচনা হয়েছে কি না—সে ব্যাপারে কিছু জানাননি কেরি।

এদিকে জেনেভায় সিরিয়ার সরকার ও বিদ্রোহীদের মধ্যকার আলোচনার অগ্রগতি সম্পর্কে বৃহস্পতিবার জাতিসংঘের বিশেষ দূত স্তাফান দ্য মিস্তুরা জানান, ‘বেশ কিছু ইস্যুতে দুপক্ষের মতৈক্য হয়েছে। ’ আগামী মাসে আবারও আলোচনা হবে বলে জানান তিনি।

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, সিরিয়ার সরকার কাঠামোতে পরিবর্তন আনার বিষয়ে জেনেভায় সিরীয় সরকার ও বিদ্রোহীদের মধ্যে সরাসরি আলোচনার জন্য চাপ দেওয়া হবে। জাতিসংঘের তথ্য মতে, সিরিয়ায় পাঁচ বছর ধরে চলা গৃহযুদ্ধে আড়াই লাখের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। নিজেদের আবাসস্থল ছেড়েছে প্রায় এক কোটি ২০ লাখ সিরীয়। সূত্র : বিবিসি।


মন্তব্য