kalerkantho


পরস্পরের স্ত্রীদের কুৎসায় মত্ত ট্রাম্প ও ক্রুজ

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০১৬ ০০:০০



পরস্পরের স্ত্রীদের কুৎসায় মত্ত ট্রাম্প ও ক্রুজ

ডোনাল্ড ট্রাম্প ও টেড ক্রুজ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ও টেড ক্রুজ তাঁদের নির্বাচনী প্রচার চালাতে গিয়ে কুৎসা রটাতে ছাড় দিচ্ছেন না পরস্পরের স্ত্রীদেরও। এমনকি স্ত্রীদের আপত্তিকর ছবির আশ্রয়ও নিয়েছে উভয় পক্ষের সমর্থকরা।

গত মঙ্গলবার অ্যারিজোনা ও উটাহ অঙ্গরাজ্যের ভোটকে কেন্দ্র করে ট্রাম্পবিরোধী ‘মেক আমেরিকা অসাম’ নামের একটি গ্রুপ বিজ্ঞাপন দেয় ফেসবুকে। এতে ট্রাম্পের স্ত্রী মেলানিয়ার একটি আপত্তিকর ছবি দিয়ে বলা হয়, ‘আপনাদের পরবর্তী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে পরিচিত হন। অথবা মঙ্গলবার আপনারা ক্রুজকে সমর্থন করতে পারেন। ’ মেলানিয়ার ওই ছবিটি জিকিউ সাময়িকীর ২০০০ সালের একটি সংখ্যা থেকে সংগৃহীত। অলংকার নকশাকারক ও সাবেক মডেল মেলানিয়া ট্রাম্পকে বিয়ের আগে ওই ছবির জন্য পোজ দিয়েছিলেন।

মঙ্গলবার দিন শেষে ট্রাম্প টুইটারে ক্রুজের স্ত্রী হেইডিকে আক্রমণ করেন। ক্রুজ প্রায় সঙ্গে সঙ্গে ফিরতি টুইট বার্তা দেন, ‘ডোনাল্ড, আপনি যদি হেইডিকে আক্রমণের চেষ্টা করেন, তবে আমি যতটা ভেবেছি, আপনি তার চেয়ে কাপুরুষ। ’ এরপর এক দিনের বিরতি দিয়ে গত বৃহস্পতিবার ট্রাম্প টুইটারে হেইডির অপ্রীতিকর ছবি পোস্ট করেন। এরপর ক্ষুব্ধ ক্রুজ উইসকনসিনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে টেলিভিশনের ক্যামেরার দিকে আঙুল তাক করে বলেন, ‘আমাকে রাগানো সহজ না। আমি প্রায়ই রেগে যাই, তা-ও না। কিন্তু এবার আপনি আমার স্ত্রীকে নিয়ে নোংরা কথা বলেছেন, আমার বাচ্চাদের নোংরামির মধ্যে ফেলেছেন। ডোনাল্ড, আপনি একটা ভণ্ড কাপুরুষ। হেইডিকে বাদ দিয়ে কথা বলুন। ’ ক্রুজের স্ত্রী হেইডি অবশ্য ট্রাম্পের ‘তর্জন গর্জনে চিন্তিত নন’ বলে জানান। গোল্ডম্যান স্যাশের বিনিয়োগ ব্যবস্থাপক হেইডি চাকরি থেকে ছুটি নিয়ে বর্তমানে স্বামীর নির্বাচনী প্রচারে নেমেছেন।

বিশ্লেষকদের অভিমত, ক্রুজের সমর্থকরা উটাহর রক্ষণশীল মোরমোন সম্প্রদায়কে প্রভাবিত করতে মেলানিয়ার আপত্তিকর ছবি ব্যবহার করে। বলা বাহুল্য, ওই অঙ্গরাজ্যে প্রাইমারিতে সহজ জয় পান ক্রুজ। ট্রাম্প ছিলেন তৃতীয় অবস্থানে। ট্রাম্প অবশ্য অ্যারিজোনায় ঠিকই জয়ী হন। সূত্র : এএফপি।


মন্তব্য