kalerkantho

সোমবার । ১৬ জানুয়ারি ২০১৭ । ৩ মাঘ ১৪২৩। ১৭ রবিউস সানি ১৪৩৮।


ফিলিস্তিনিকে হত্যার নিন্দায় জাতিসংঘ

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০১৬ ০০:০০



অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের হাতে এক ফিলিস্তিনি যুবকের নির্মমভাবে নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ। বৃহস্পতিবার ওই যুবককে প্রথমে আহত ও পরে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর গতকাল শুক্রবার জাতিসংঘ এ নিন্দা জানাল। এদিকে ইসরায়েলি বসবাস এলাকায় যেসব কম্পানি কাজ করছে তাদের ডাটাবেইস তৈরির পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন সরকার।

মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় জাতিসংঘের বিশেষ সমন্বয়ক নিকোলে ম্লাদেনভ এক বিবৃতিতে বলেন, ‘অধিকৃত পশ্চিম তীরের হেবরনে বৃহস্পতিবার এক ফিলিস্তিনিকে হত্যার ঘটনায় আমি জোরালো নিন্দা জানাচ্ছি। এটা খুবই লোমহর্ষক, নীতিগর্হিত এবং ন্যায়বিরুদ্ধ কাজ। এই ঘটনা সংঘর্ষকে আরো উসকে দিতে পারে। সেই সঙ্গে উত্তপ্ত পরিস্থিতির আরো অবনতি হতে পারে। ’

ভিডিওতে দেখা যায়, একজন সেনা খুব কাছে থেকে এক ফিলিস্তিনের মাথায় গুলি করছে। অন্য একজন সেনা ঘটনার ভিডিও করছে। এই ঘটনা আবার অন্য এক ফিলিস্তিনি রেকর্ড করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়। হত্যা ঘটনার পর ইসরায়েলের বেশির ভাগ সংবাদ মাধ্যমে গতানুগতিক শিরোনাম ‘সেনাকে ছুরিকাঘাত, আক্রমণকারী নিহত’ দিয়ে সংবাদ ছাপা হয়। এই সংবাদ প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টা পরই ফিলিস্তিনির ধারণকৃত ভিডিওটি ছড়িয়ে দেওয়া হয়। সেখানে দেখা যায়, একজন ফিলিস্তিনি আহত হয়ে মাটিতে পড়ে আছে। সে কারো জন্য কোনো হুমকি তৈরি না করলেও তার মাথায় গুলি করা হচ্ছে।

হত্যার আগের ঘটনার বর্ণনায় জানা যায়, আবেদ আল ফাতাহ এ-শরিফ এবং রামজি আল কাসরায়ি নামের দুই যুবক একজন সেনাকে ছুরিকাঘাতের চেষ্টা করেছিল। এ ঘটনায় তাদের গুলি করা হয়। এরপরই মাটিতে পড়ে থাকা শরিফের মাথায় গুলি করা হয়। অন্য এক ভিডিওতে একজন সেনার কথা শোনা যাচ্ছে। সেখানে সে বলছে, ‘এই কুকুরটি এখনো বেঁচে আছে। ’

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ ঘটনায় সেনাদের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এটি সেনাবাহিনীর আচরণের সঙ্গে মানানসই নয়। এ ছাড়া ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালুন এ ঘটনার নিন্দা এবং অপরাধীকে বিচারের আওতায় এনে দ্রুত বিচার করার আহ্বান জানিয়েছেন। ইয়ালুনের বিচার দাবিকে স্বাগত জানিয়েছেন ম্লাদেনভ।

গত অক্টোবর থেকে ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘর্ষটা জোরালো হয়ে উঠেছে। ছুরি, বন্দুক, গাড়ি যা কিছু সম্ভব তা দিয়ে ফিলিস্তিনিরা ইসরায়েলিদের ওপর হামলা চালাচ্ছে। ফিলিস্তিনিদের এসব হামলার জবাবে নির্বিচারে গুলি চালাচ্ছে ইসরায়েলিরা। দুই দলের এই হামলা-পাল্টা হামলায় এ পর্যন্ত ১৯৮ জন ফিলিস্তিনি, ২৮ জন ইসরায়েলি, দুজন আমেরিকান এবং একজন করে ইরিত্রিয়ান ও সুদানি মারা গেছে। সূত্র : এএফপি।


মন্তব্য