kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


চতুর্থ সন্দেহভাজনকে খুঁজছে পুলিশ

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ মার্চ, ২০১৬ ০০:০০



চতুর্থ সন্দেহভাজনকে খুঁজছে পুলিশ

ব্রাসেলস বিমানবন্দরে বোমা হামলায় নিহতদের প্রতি বিমানবন্দরের কর্মী ও তাদের স্বজনরা মঙ্গলবার শ্রদ্ধা জানায়। ছবি : এএফপি

মিত্র দেশগুলোসহ আন্তর্জাতিক মহলের তীব্র সমালোচনার মধ্যে সন্দেহভাজন এক হামলাকারীকে ধরতে মরিয়া হয়ে উঠেছে বেলজিয়াম। তাকে ধরতে রাজধানী ব্রাসেলসসহ সারা দেশে বৃহস্পতিবার পুলিশি অভিযান আরো জোরদার করা হয়েছে।

সর্বশেষ গোয়েন্দা তথ্য অনুসারে, ব্রাসেলসের জাভেনতেম বিমানবন্দরে একটি হামলা চালায় ইব্রাহিম আল বাকরাওয়ি। বিমানবন্দরে অন্য হামলাটি করে সালাহ আবদেসলামের সূত্র ধরে শনাক্ত হওয়া নাজিম লাসরাওয়ি। আর মালবিক মেট্রো স্টেশনের হামলাটি চালায় ইব্রাহিমের ভাই খালিদ। তিনটি আত্মঘাতী হামলা সফল হলেও বিমানবন্দরে একটি স্যুটকেস-বোমা অবিস্ফোরিত অবস্থায় পাওয়া যায়। এর সূত্র ধরে সন্দেহভাজন চতুর্থ ব্যক্তির খোঁজে হন্যে হয়ে উঠেছে ব্রাসেলস পুলিশ। যে সিসি ক্যামেরার ফুটেজে ইব্রাহিম ও খালিদকে শনাক্ত করা হয়, সেই ফুটেজে তাদের কাছাকাছি থাকা সাদা জ্যাকেট ও হ্যাট পরা তৃতীয় ব্যক্তির খোঁজে চলছে অভিযান।

এদিকে গত বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দাবি করেন, ২০১৫ সালের জুনে সিরীয় সীমান্তের কাছ থেকে ইব্রাহিমকে গ্রেপ্তারের পর ‘বিদেশি সন্ত্রাসী যোদ্ধা’ হিসেবে তাকে নেদারল্যান্ডসে পাঠিয়ে দেন।

এসবের মধ্যে ইউরোপে জিহাদি হুমকি মোকাবিলার পরিকল্পনা নিয়ে আলোচনা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে সন্ত্রাসবিরোধী অভিন্ন আইন প্রয়োগ নিয়ে আলোচনার জন্য ব্রাসেলসে জরুরি বৈঠক আহ্বান করেছেন ইইউ নেতারা। সূত্র : এএফপি, রয়টার্স, বিবিসি।


মন্তব্য