kalerkantho

26th march banner

আর্জেন্টিনার ‘ডার্টি ওয়ার’

গোপন নথি প্রকাশের আশ্বাস ওবামার

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ মার্চ, ২০১৬ ০০:০০



গোপন নথি প্রকাশের আশ্বাস ওবামার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আর্জেন্টিনা সফরে গিয়ে বুধবার বুয়েনস এইরেসে রাষ্ট্রীয় নৈশভোজে শিল্পী মোরা গোদয়ের সঙ্গে ঐতিহ্যবাহী ট্যাঙ্গো নাচে তাল মেলান। তা দেখে ফার্স্ট লেডি মিশেল ওবামাও এক ট্যাঙ্গো শিল্পীর সঙ্গে নাচতে শুরু করেন। ছবি : পলিটিকোডটকম

আর্জেন্টিনার সামরিক অভ্যুত্থান (ডার্টি ওয়ার নামে পরিচিত) নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে থাকা গোপন নথি প্রকাশের আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর মতে, চার দশক আগের ওই ঘটনায় দুই দেশের মধ্যে যে অবিশ্বাস তৈরি হয়েছে, এসব নথি প্রকাশের মাধ্যমে তা দূর হবে। বুধবার আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে সংবাদ সম্মেলনে এসব জানান ওবামা।

ঐতিহাসিক কিউবা সফর শেষে বুধবার দুই দিনের জন্য আর্জেন্টিনায় যান মার্কিন প্রেসিডেন্ট। সেখানে আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন তিনি। সেখানেই উঠে আসে আর্জেন্টিনার ইতিহাসের ‘কালো অধ্যায়ের’ বিষয়টি।

১৯৭৬ সালের ২৪ মার্চ এক অভ্যুত্থানের মাধ্যমে আর্জেন্টিনার ক্ষমতায় আসে সামরিক বাহিনী। ১৯৮৩ সাল পর্যন্ত সেখানে সামরিক শাসন চলে। অভিযোগ আছে, এই সময়ের মধ্যে ৩০ হাজার ব্যক্তিকে হত্যা করা হয়। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ, অভ্যুত্থানে তাদের সমর্থন ছিল। এ নিয়ে দুই দেশের মধ্যে দূরত্বও তৈরি হয়, যা মাক্রি সরকার ক্ষমতায় আসার পর কমতে থাকে।

সংবাদ সম্মলনে ওবামা প্রতিশ্রুতি দেন, যুক্তরাষ্ট্রের হাতে থাকা ওই সময়কার গোপন নথি প্রকাশ করা হবে। ‘আর্জেন্টিনার অগ্রগতির জন্য আমাদের যতটুকু করণীয়, তা আমরা করব। আমি আশা করি, গোপন নথি প্রকাশের মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার অবিশ্বাস দূর হবে। ’ ওবামা বলেন, ‘যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি তাদের অতীতের ভুল থেকে শিক্ষা নিয়েছে। এসব ভুলের মধ্যে আর্জেন্টিনার সামরিক অভ্যুত্থানের বিষয়টিও ছিল। ’

গত ডিসেম্বরে ক্ষমতায় বসেন মাক্রি। মূলত তাঁর ক্ষমতায় আসার মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার বরফ গলতে শুরু করে। মাক্রির প্রশংসা করে ওবামা বলেন, ‘আর্জেন্টিনাকে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে যুক্ত করতে মাক্রি বেশ কিছু সংস্কার এনেছেন। এবং তা অল্প সময়ের মধ্যেই। ’ ওই অভ্যুত্থানের ৪০ বছর পূর্তি ছিল গতকাল বুধবার। এই সময়ে আর্জেন্টিনা সফরে গেলেন ওবামা। সূত্র : বিবিসি।


মন্তব্য