kalerkantho


ট্রাম্প-ক্রুজের উগ্র চিন্তা

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



ব্রাসেলসে মঙ্গলবারের ভয়াবহ জঙ্গি হামলার পর ডোনাল্ড ট্রাম্প ও টেড ক্রুজ যুক্তরাষ্ট্রের মুসলিম এলাকাগুলোতে নজরদারি বাড়ানোর আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের এই শীর্ষ দুই মনোনয়নপ্রত্যাশীর মধ্যে ট্রাম্প আরো আগ বাড়িয়ে বলেছেন, গত বছরের প্যারিস হামলার ঘটনায় আটকদের নির্যাতন চালিয়ে তথ্য আদায় করলে ব্রাসেলসের রক্তাক্ত ঘটনা এড়ানো যেত। তিনি এটাও বলেছেন, ব্রাসেলসে হামলার মতো অন্যান্য হামলা প্রতিরোধে মুসলিমদের আরো কিছু করতে হবে। তারা সন্ত্রাসী হামলার ব্যাপারে আগাম কোনো তথ্য দিয়ে সহযোগিতা করছে না।

এদিকে ক্রুজের কাছ থেকে গতকাল পাওয়া গেছে ট্রাম্পের মতোই কট্টর চিন্তাভাবনা। তিনি এক বিবৃতিতে বলেছেন, যেসব দেশে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অবস্থান ব্যাপক, সেসব দেশ থেকে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশ বন্ধ করতে হবে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের মুসলিম এলাকাগুলোতে টহল দেওয়া ও এলাকার নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে নিরাপত্তা বাহিনীকে আরো ক্ষমতা দিতে হবে, যাতে মুসলমানদের জঙ্গি হয়ে ওঠা ঠেকানো যায়।

ট্রাম্প সিএনএনের সঙ্গে সাক্ষাৎকারে ক্রুজের এসব চিন্তাভাবনার প্রশংসা করে বলেছেন, ‘আমি তাঁর প্রস্তাবকে শতভাগ সমর্থন করছি। ’

প্রসঙ্গত, ট্রাম্প সন্দেহভাজনদের ওপর নির্যাতন চালিয়ে তথ্য আদায়ের একনিষ্ঠ সমর্থক। তিনি আগে একবার ‘ওয়াটার বোর্ডিংয়ের’ প্রস্তাব করেছিলেন। ট্রাম্প গতকাল এনবিসি টিভিকে বলেন, ‘আমি প্রেসিডেন্ট নির্বাচিত হলে নির্ভুল কাগজপত্র ছাড়া কোনো ব্যক্তিকে এ দেশে প্রবেশ করার অনুমতি দেব না। সন্ত্রাসীদের ঠেকাতে ওয়াটার বোর্ডিংয়ে আমার কোনো আপত্তি নেই। ’

ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্স অবশ্য বেশ সতর্কতার সঙ্গে প্রতিক্রিয়া ব্যক্ত করেন।   সূত্র : এপি।


মন্তব্য