kalerkantho


‘আশার ভবিষ্যৎ’ গড়ার আহ্বান ওবামার

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



‘আশার ভবিষ্যৎ’ গড়ার আহ্বান ওবামার

আদর্শিক দ্বন্দ্ব আর শত্রুতা ভুলে প্রায় ৯ দশকের ব্যবধানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কিউবা সফরকে ঐতিহাসিক বলে অভিহিত করেছেন বিশ্লেষকরা। দেশটির জনগণের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি কিউবাসীকে আশার ভবিষ্যৎ গড়ে তোলার আহ্বান জানান।

মঙ্গলবার কিউবা ত্যাগের আগে ওবামা রাজধানী হাভানার গ্র্যান্ড থিয়েট্রো মঞ্চ থেকে টেলিভিশনে সরাসরি ভাষণ দেন। কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো সেখানে উপস্থিত ছিলেন।

ওবামা বলেন, ঠাণ্ডা লড়াইয়ের অবশিষ্টাংশকে কবর দিতেই তিনি কয়েক দশকের দ্বন্দ্বের পর কিউবায় এসেছেন। রাউলের উদ্দেশে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে আসা কোনো হুমকিকে যেমন আপনার ভয় পাওয়ার দরকার নেই, তেমনি কিউবার জনগণের কণ্ঠস্বরকেও আপনার ভয় করা উচিত নয়। ’ দুই দেশের সম্পর্কোন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও কিউবার অতীতকে পেছনে ফেলে বন্ধু হিসেবে, প্রতিবেশী হিসেবে এবং পরিবার হিসেবে একসঙ্গে উজ্জ্বল ভবিষ্যতের দিকে যাত্রা শুরু করার এখনই সময়। ’ 

কিউবা সফরের শেষ দিন ওবামার ভাষণ দেশটির জনগণের মনে ছাপ ফেলেছে। কিউবার এক তরুণ গিটারবাদক ফ্রেডি ল্যাফোন্ত বলেন, ‘ওবামা খুব ভালো বত্তৃদ্ধতা দিয়েছেন। আমার একটুও বিরক্ত লাগেনি। ভবিষ্যৎ প্রত্যাশা নিয়ে তিনি স্পষ্ট বার্তা দিয়েছেন। ’ ঐতিহাসিক এ সফর শেষে গতকাল বুধবার ওবামা আর্জেন্টিনা পৌঁছেন। সূত্র : এএফপি।


মন্তব্য