kalerkantho


সিরিয়া নিয়ে হিজবুল্লাহ

আইএসকে পরাস্ত না করা পর্যন্ত রণাঙ্গনে থাকব

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



লেবাননের হিজবুল্লাহ বলেছে, আইএসকে পরাস্ত না করা পর্যন্ত তারা সিরিয়ার সরকারের পক্ষে রণাঙ্গনে থাকবে। কট্টর শিয়াপন্থী গোষ্ঠীটির তরফে প্রেসিডেন্ট বাশার আল আসাদের হয়ে লড়াই করার বিষয়ে এটিই প্রথম আনুষ্ঠানিক ঘোষণা।

সাত সুন্নিপ্রধান আরব দেশভুক্ত উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি) ঘোষিত ‘সন্ত্রাসী’ গোষ্ঠী হিজবুল্লাহর এ মন্তব্যে সিরিয়া শান্তি আলোচনার পরিণতি নিয়ে আরেক দফা শঙ্কা তৈরি হলো। সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ ও পশ্চিমাদের মধ্যস্থতায় সিরিয়ার সরকার ও বিরোধীদের শান্তি আলোচনা দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে।

গত সোমবার হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ লেবাননি টেলিভিশন চ্যানেল আল-মায়াদিনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমরা চাই সিরিয়া যেন জঙ্গিগোষ্ঠী আইএস (ইসলামিক স্টেট) ও আল-নূসরা ফ্রন্টের খপ্পরে না পড়ে। এ ক্ষেত্রে যতক্ষণ আমাদের দরকার হবে, ততক্ষণ আমরা সিরীয় রণাঙ্গনে থাকব। ’

সিরিয়াবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত স্তাফান দ্য মিস্তুরা বলেছেন, তিনি রাজনৈতিক পালাবদলের জন্য পথনির্দেশিকা দিতে দামেস্কের ওপর চাপ দিয়েছেন। মিস্তুরা জানান, সিরীয় সরকারের প্রধান আলোচক বাশার আল-জাফারি তাঁকে বলেছেন, ‘এ বিষয়ে কথা বলার সময় হয়নি। তবে আমি তাঁকে বলেছি, আপনাদের বিবেচনায় কাজটা যতটা দ্রুত সম্ভব করতে হবে। ’ সূত্র : এএফপি।


মন্তব্য