kalerkantho


ওবামাকে রাউল

অর্থনৈতিক অবরোধ প্রত্যাহার করুন

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



অর্থনৈতিক অবরোধ প্রত্যাহার করুন

কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সঙ্গে নিজের প্রথম সংবাদ সম্মেলনে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে ‘নতুন দিনের’ আগমনের সূচনা বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। কিউবার রাজধানী হাভানার প্যালেস অব দ্য রেভল্যুশনে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে মানবাধিকার প্রশ্নে দুই নেতা অবশ্য মতবিরোধেও জড়ান।

ওবামার ঐতিহাসিক সফরের দ্বিতীয় দিন সোমবার বৈঠকে বসেন ওবামা ও রাউল। পরে সংবাদ সম্মেলনে গুয়ানতানামো বে কারাগার, কিউবার রাজনৈতিক বন্দিসহ মানবাধিকার ইস্যুতে তাঁদের মধ্যে বাদানুবাদ হয়।

গতকাল মঙ্গলবার তিন দিনের সফরের শেষ দিন গতকাল মঙ্গলবার ওবামার কিউবাবাসীর উদ্দেশে টেলিভিশনে সরাসরি ভাষণ দেওয়ার কথা। ভাষণ শেষে তাঁর দেশটির ভিন্নমতাবলম্বীদের সঙ্গে মতবিনিময়ের সূচি নির্ধারিত ছিল।

কিউবায় অনেক ভিন্নমতাবলম্বীদের কারাগারে আটক রাখা হয়েছে—এর প্রতিক্রিয়ায় রাউল বলেন, যদি তাঁকে তালিকা দেওয়া হয় তবে তিনি ‘আজ রাতের (সোমবার) মধ্যেই তাদের মুক্তি দেবেন। ’

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, ভিন্নমতাবলম্বীদের তালিকা কিউবার কাছে আগেই দেওয়া হয়েছে।

কিউবার প্রেসিডেন্ট বলেন, সম্পর্ক উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্রকে কিউবার ওপর ৫৪ বছর ধরে আরোপ করে রাখা নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। গুয়ানতানামো নৌ-ঘাঁটিও কিউবাকে ফেরত দিতে হবে। ওবামা নিষেধাজ্ঞার প্রশ্নে বলেন, সময়ের সঙ্গে তা পুরোপুরি তুলে নেওয়া হবে।  

কিউবার মানবাধিকার পরিস্থিতির নিয়ে অভিযোগ অস্বীকার করে রাউল যুক্তরাষ্ট্রের সমস্যার দিকে আঙুল তোলেন। তিনি বলেন, ‘আমরা মানবাধিকার রক্ষা করি, আমাদের দৃষ্টিতে বেসামরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকার আলাদা করা যায় না, এগুলো পরস্পর নির্ভরশীল এবং বিশ্বব্যাপী তা সত্য। ’

স্বাস্থ্য, শিক্ষা ও সম-অধিকারে কিউবা শক্তিশালী রেকর্ডের অধিকারী দাবি করে রাউল যুক্তরাষ্ট্রের বর্ণবাদ, পুলিশি সহিংসতা এবং গুয়ানতানামো কারাগারে বন্দিদের ওপর অকথ্য নির্যাতনের বিষয় তুলে ধরেন। খোলাখুলি আলোচনার জন্য রাউলের প্রশংসা করে ওবামা বলেন, মানবাধিকারের ইস্যুতে অগ্রগতি হলে তাঁদের সম্পর্কের ফুল ‘পূর্ণভাবে ফুটবে। ’ সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য