kalerkantho


যুগান্তকারী সফরে কিউবায় ওবামা

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মার্চ, ২০১৬ ০০:০০



যুগান্তকারী সফরে কিউবায় ওবামা

অর্ধশতকেরও বেশি সময়ের বৈরিতাকে মাটি চাপা দিতে ঐতিহাসিক এক সফরে আজ কিউবার মাটিতে পা রাখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ৮৮ বছরের মধ্যে এটাই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের কিউবা সফর। কিছুদিন আগেও অচিন্তনীয় এ সফর নিয়ে কিউবানদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রের সময় রবিবার বিকেলে তাঁর হাভানায় পৌঁছানোর কথা।

মার্কিন প্রেসিডেন্টের আগমন উপলক্ষে কিউবার রাজধানী হাভানায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। রাস্তাঘাট ঝকঝকে-তকতকে করে তোলা হয়েছে। সড়কগুলোয় শোভা পাচ্ছে ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর পাশাপাশি ছবি। স্বাগত লেখা ব্যানার শহরের সর্বত্র।

প্রতিবেশী এই দুই দেশের বিরোধের ইতিহাস দীর্ঘ। সোভিয়েত ইউনিয়নের সঙ্গে যুক্তরাষ্ট্রের দীর্ঘ স্নায়ুযুদ্ধের সময়টাতে হাভানার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের আরো অবনতি হয়। ছিন্ন হয় কূটনৈতিক সম্পর্ক। যুক্তরাষ্ট্রের মদদে কিউবার বিপ্লব নস্যাৎ করার প্রতিবিপ্লবীদের চেষ্টা প্রতিহত করেন ফিদেল কাস্ত্রো। কিউবায় সোভিয়েতের ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে যুদ্ধের কাছাকাছি চলে গিয়েছিল দুই পরাশক্তি।

এই তিক্ত ইতিহাস পেছনে ফেলে ২০১৪ সালের ডিসেম্বরে ওবামা ও কিউবার প্রেসিডেন্ট বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো বিরোধ অবসানের বিষয়ে একমত হয়। এরপর ঘটতে থাকে ইতিবাচক পরিবর্তন। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ফের প্রতিষ্ঠিত হয়েছে। চালু হয়েছে সরাসরি  ডাক ও টেলিযোগাযোগ এবং বিমান চলাচল।

ওবামার সফর সম্পর্কে কিউবার ৪৩ বছর বয়সী স্কুল শিক্ষক এলেনা গনজালেজ বলেন, ‘ওবামা যথেষ্ট সাহসী বলেই কিউবার সঙ্গে সম্পর্ক গড়ার আগ্রহ দেখাতে পেরেছেন। ’ কিউবানরা আশা করছে, ওবামার এই সফরের পথ ধরে কিউবার ওপর আরোপ করে রাখা যুক্তরাষ্ট্রের ৫৪ বছরের পুরনো অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলো একে একে উঠে যাবে।

এই সফরে ওবামা কিউবার বিপ্লবী, সুধীসমাজ এবং বিরোধী রাজনৈতিক কর্মীদের সঙ্গে দেখা করবেন বলে জানানো হয়েছে। কিউবার কর্মকর্তারা বলেছেন, তাঁরা ওবামাকে সর্বোচ্চ সম্মান ও আতিথেয়তা দেখাবেন। কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা হোসেফিনা ভিদাল বলেছেন, সফরের সময় ওবামা কিউবার মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে জানতে যে আগ্রহ দেখিয়েছেন, তাঁর সেই কৌতূহলও মেটাতেও হাভানা প্রস্তুত।

সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য