kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


ইতালি ও লিবিয়া উপকূলে ১৫০০ অভিবাসী উদ্ধার

উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে বাংলাদেশি নেই

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মার্চ, ২০১৬ ০০:০০



ইতালি ও লিবিয়ার কোস্টগার্ড সমুদ্রে পৃথক অভিযানে দেড় হাজারেরও বেশি অভািবাসীকে উদ্ধার করেছে। এর মধ্যে ইতালির সিসিলি প্রণালি থেকে উদ্ধার হয় ৯ শতাধিক অভিবাসী। আর লিবিয়ার পশ্চিম উপকূল থেকে উদ্ধার হয়েছে ৬০০ অভিবাসী। জীবিত এসব অভিবাসীর পাশাপাশি কয়েকজনের মরদেহও উদ্ধার করেছেন কোস্টগার্ডের সদস্যরা।

গতকাল বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন পত্রিকার অনলাইনে খবর বের হয় যে লিবিয়ায় উদ্ধার হওয়া ৬০০ জনের মধ্যে বাংলাদেশি নাগরিকও রয়েছে। কিন্তু পরে লিবিয়ায় বাংলাদেশের দূতাবাস থেকে জানানো হয়, ওই সব মানুষের মধ্যে কোনো বাংলাদেশি নেই। এমনকি মৃতদের মধ্যেও কেউ নেই।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম সবচেয়ে বড় অভিবাসী সংকট মোকাবিলা করছে ইউরোপ। গত ১৫ মাসে অন্তত ১২ লাখ মানুষ অবৈধভাবে ইউরোপে প্রবেশ করেছে, যাদের বেশির ভাগই আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিক। অভিবাসী ও শরণার্থীদের ফেরত পাঠাতে তুরস্ক আর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে সম্প্রতি একটি চুক্তি হয়েছে। ব্যাপক সমালোচনা থাকা সত্ত্বেও চুক্তিটি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করেছে ইইউ।

ইতালির কোস্টগার্ড গতকাল জানায়, তারা শনিবার ভিন্ন ভিন্ন অভিযানে সিসিলি প্রণালি থেকে ৯ শতাধিক শরণার্থীকে উদ্ধার করেছে। এ সময় একটি মৃতদেহও উদ্ধার করা হয়। কোস্টগার্ডের সদস্যরা দেশটির দক্ষিণ উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের খোঁজে অভিযান অব্যাহত রেখেছেন।

সূত্র : এএফপি।


মন্তব্য