kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


ইউনেসকোর তৎপরতা

রক্ষা পেল তাসমানিয়ার বন

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মার্চ, ২০১৬ ০০:০০



রক্ষা পেল তাসমানিয়ার বন

বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষিত তাসমানিয়া বনাঞ্চলের গাছ কাটার পরিকল্পনা থেকে সরে এলো অস্ট্রেলিয়া। জাতিসংঘের সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকোর এক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউনেসকোসহ বিভিন্ন পরিবেশবাদী সংস্থা একে স্বাগত জানিয়েছে।

অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড থেকে আলাদা তাসমানিয়ার এক-পঞ্চমাংশ গাছপালায় ঢাকা। এ দ্বীপ রাজ্যটির অবস্থান অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলে। তাসমানিয়া বিশ্বের অন্যতম বড় নাতিশীতোষ্ণ বন। বনটিতে রয়েছে বেশ কয়েক জাতের সবচেয়ে লম্বা ফুলের গাছ। বেশ কিছু প্রাণীর অভয়ারণ্যও সেটি।

ইউনেসকো শনিবার এক প্রতিবেদনে জানায়, এলাকাটির সার্বিক বৈশিষ্ট্য ধরে রাখার খাতিরেই সেখানে বাণিজ্যিক কর্মকাণ্ড থেকে বিরত থাকা উচিত। এরপর অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় সরকার ও তাসমানিয়া কর্তৃপক্ষ গতকাল রবিবার যৌথভাবে গাছ কাটার পরিকল্পনা থেকে সরে আসার ঘোষণা দেয়। তারা জানায়, ইউনেসকোর সুপারিশ তারা মেনে চলবে।

২০১৪ সালে অস্ট্রেলীয় সরকার তাসমানিয়া বনাঞ্চলকে বিশ্ব ঐহিত্যের তালিকা থেকে বাদ দিতে ইউনেসকোর প্রতি আহ্বান জানায়। দ্বীপটির আর্থিক উন্নয়নের স্বার্থে এ আহ্বান জানানো হয়। অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডের তুলনায় তাসমানিয়ায় বেকারত্বের হার বেশি। তাসমানিয়ার জনসংখ্যা পাঁচ লাখ ১৫ হাজার।

তৎকালীন টনি অ্যাবোট সরকারের ওই উদ্যোগের জেরে ব্যাপক সমালোচনা শুরু হয়। সূত্র : বিবিসি।


মন্তব্য