kalerkantho


ভারতে দুই মুসলমান গরু ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মার্চ, ২০১৬ ০০:০০



ভারতের ঝাড়খণ্ড রাজ্যে দুই মুসলমান গরু ব্যবসায়ীকে হত্যার পর লাশ গাছে ঝুলিয়ে দিয়েছে অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা। গত শুক্রবার রাজ্যের লাতেহার জেলায় একটি গাছ থেকে ওই দুই ব্যবসায়ীর লাশ নামানো হয়।

গত বছর সেপ্টম্বরে গরুর মাংস রাখার গুজবে উত্তর প্রদেশের দাদরিতে মোহাম্মদ আখলাক নামের এক মুসলমান নাগরিককে হত্যা করে কট্টরপন্থীরা হিন্দুরা। ওই ঘটনার সঙ্গে ঝাড়খণ্ডের এ হত্যাকাণ্ডের অনেকে মিল দেখতে পাচ্ছেন। ঝাড়খণ্ড বিকাশ মোর্চার (প্রজাতান্ত্রিক) প্রকাশ রামকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া জানায়, ‘এ হত্যাকাণ্ডের পেছনে হিন্দু কট্টরপন্থীদের হাত রয়েছে। ’ এক পুলিশ কর্মকর্তা জানান, দুই ব্যবসায়ীকে অত্যন্ত নির্মমভাবে হত্যা করা হয়েছে। এতে বোঝা যায় দুর্বৃত্তরা চরম হিংসাত্মক।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, দুই মুসলিম ব্যবসায়ী গরু নিয়ে স্থানীয় বাজারে যাওয়ার পথে ‘অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা’ তাঁদের ওপর হামলা চালায়। নিহত দুই গরু ব্যবসায়ী হলেন মোহাম্মদ মজলুম (৩৫) ও আজাদ খান ওরফে ইব্রাহিম (১৫)। কোনো কোনো সংবাদমাধ্যমে বলা হয়েছে, মজলুম ও ইব্রাহিম মহিষ নিয়ে যাচ্ছিলেন। এ ঘটনায় অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে এফআইআর দায়ের করা হয়েছে।

পুলিশ জানায়, দুই ব্যবসায়ীর হাত পেছন থেকে বাঁধা ছিল। মুখে গুঁজে দেওয়া ছিল কাপড়। শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, গাছে ঝুলিয়ে দেওয়ার আগেই তাঁদের পিটিয়ে হত্যা করা হয়। সংবাদমাধ্যমের খবর অনুসারে, দুই ব্যবসায়ী স্থানীয় বাজারে আটটি গরু বেচার জন্য নিয়ে যাচ্ছিলেন। পথে তাঁদের গতিরোধ করে হত্যা করা হয়। সূত্র : জিনিউজ।


মন্তব্য