kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


কিউবার নারীর চিঠির জবাব দিলেন ওবামা

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মার্চ, ২০১৬ ০০:০০



কিউবার নারীর চিঠির জবাব দিলেন ওবামা

সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পর কিউবা ও যুক্তরাষ্ট্রের মধ্যে বর্তমানে যা কিছু ঘটছে, তা-ই ঐতিহাসিক হিসেবে চিহ্নিত হচ্ছে। ৫০ বছর পর দুই দেশের সরাসরি ডাক যোগাযোগও চালু হয়েছে এবং এ সুযোগে যুক্তরাষ্ট্রে থেকে কিউবায় সরাসরি যে চিঠিগুলো পৌঁছেছে, তার একটি স্বয়ং প্রেসিডেন্ট বারাক ওবামার লেখা।

তাঁর প্রত্যুত্তর দেওয়া চিঠিটির প্রাপক ছিলেন ইলিয়ানা ইয়ারযা নামের ৭৬ বছর বয়সী এক নারী। এ নারী ওবামাকে হাভানায় তাঁর বাড়িতে এক কাপ কিউবান কফি পানের আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠান মাসখানেক আগে।

ইয়ারযাকে ধন্যবাদ জানিয়ে ওবামার লেখা চিঠিটি গত বুধবার ডাকবাক্সে ফেলা হয়। যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে চলা শীতল যুদ্ধের সময় সোভিয়েত মিত্র কিউবার সঙ্গে সরাসরি চিঠি যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্রের। তবে ঘুরপথে চিঠির আদান-প্রদান চলছিল। সাধারণত মেক্সিকো কিংবা কানাডা হয়ে চিঠি আদান-প্রদান হতো দুই দেশের মধ্যে।

সাম্প্রতিক সময়ে দুই দেশের সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পর হাভানার বাসিন্দা ইয়ারযা জানতে পারেন ওবামা এই মার্চে আসছেন তাঁর দেশে। তিনি দেরি না করে ১৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে চিঠি লেখেন। “আমার মতো খুব বেশি কিউবান নেই, যারা আপনার সঙ্গে সামনাসামনি দেখা করতে চায়। আসুন, আমার বাড়িতে এসে এক কাপ কিউবান কফি পান করে যান। ’ লেখেন ইয়ারযা। সূত্র : বিবিসি।


মন্তব্য