kalerkantho

25th march banner

তুরস্কে আবারও বোমা হামলা, নিহত ৪

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মার্চ, ২০১৬ ০০:০০



তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুুলের একটি গুরুত্বপূর্ণ পর্যটন এলাকায় আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে চারজন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ২০ জন। ইস্তাম্বুলের ‘শপিং সড়ক’ হিসেবে পরিচিত ইস্তিকলাল সড়কে গতকাল সকালে এ হামলা হয়। সাপ্তাহিক ছুটির দিন শনি ও রবিবার সড়কটিতে কেনাকাটা করার জন্য প্রচুর মানুষ ভিড় জমান।

স্থানীয় গণমাধ্যম জানায়, আহতদের মধ্যে ইসরায়েলের তিন পর্যটকও রয়েছেন। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও ইস্তাম্বুুলে বোমা হামলায় তাদের নাগরিকদের আহত হওয়ার খবর নিশ্চিত করেছে।

হামলার পর আতঙ্কিত মানুষকে এদিক-সেদিক ছুটোছুটি করতে দেখা যায়। পুলিশ তত্ক্ষণাৎ ঘটনাস্থলে পৌঁছে এলাকাটি ঘিরে লোকজনকে সরিয়ে দেয়। অ্যাম্বুল্যান্স এসে আহতদের হাসপাতালে নিয়ে যায়।

এর আগে গত রবিবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এক ভয়াবহ বিস্ফোরণে ৩৭ ব্যক্তি নিহত হয়। কুর্দি জঙ্গিগোষ্ঠী টিএকে ওই হামলার দায়িত্ব স্বীকার করে। কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকের দলছুট শাখা টিএকে জানিয়েছে, তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কুর্দি অধ্যুষিত এলাকাগুলোতে সেনা অভিযানের প্রতিবাদে তারা ওই হামলা চালিয়েছে।

এর আগে গত মাসে রাজধানী আঙ্কারায় একটি সামরিক বহরে বোমা হামলায় ২৮ জন নিহত ও অনেক লোক আহত হয়েছিল। এরও আগে ২০১৫ সালের অক্টোবরে আঙ্কারায় কুর্দিদের একটি শান্তি শোভাযাত্রায় জোড়া আত্মঘাতী বোমা হামলায় ১০০ জনেরও বেশি নিহত হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলো নিরাপত্তা বাহিনীর সঙ্গে পেরে না উঠে বেসামরিক লোকজনকে টার্গেট করছে। এ ধরনের হামলা ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধে’ তুরস্কের প্রত্যয় আরো দৃঢ় করবে। সূত্র : এএফপি, বিবিসি


মন্তব্য