kalerkantho


ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার

পাকিস্তান ছেড়ে দুবাইয়ে গেলেন মোশাররফ

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মার্চ, ২০১৬ ০০:০০



পাকিস্তান ছেড়ে দুবাইয়ে গেলেন মোশাররফ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ গতকাল শুক্রবার সকালে দুবাইয়ের উদ্দেশে দেশ ছেড়েছেন। সুপ্রিম কোর্ট তাঁর ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার এক দিন পর তিনি পাকিস্তান ছাড়লেন। তাঁর আইনজীবীরা জানিয়েছেন, মোশাররফের জরুরি ভিত্তিতে মেরুদণ্ডের চিকিৎসা প্রয়োজন। পাকিস্তানে এ ধরনের চিকিৎসা হয় না।

নির্বাচনে অংশ নিতে স্বেচ্ছা নির্বাসন থেকে ২০১৩ সালে পাকিস্তানে ফেরেন মোশাররফ। কিন্তু দেশে ফেরার পরই তাঁকে তাঁর ক্ষমতায় থাকাকালীন বেশ কিছু অপরাধের অভিযোগে আইনি লড়াইয়ের মুখোমুখি হতে হয়। পাশাপাশি তাঁর ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞাও আরোপ করেন আদালত। শেষ পর্যন্ত ওই নির্বাচনে অংশ নিতে পারেননি তিনি।

বুধবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট মোশাররফের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য সরকারকে নির্দেশ দেন। পরের দিন বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলী খান ঘোষণা দেন যে আদালতের নির্দেশ মেনে মোশাররফের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। এর কয়েক ঘণ্টা পর গতকাল দুবাইয়ে যাত্রা করেন সাবেক এ সেনাশাসক।

দেশ ছাড়ার আগে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, ‘আমি একজন কমান্ডো। আমি দেশকে ভালোবাসি। কয়েক সপ্তাহ বা মাসের মধ্যে আমি দেশে ফিরব। ’ তবে তাঁর দেশে ফেরা নিয়ে বিশেষজ্ঞদের সন্দেহ রয়েছে।

সাবেক এ জেনারেলের বিরুদ্ধে ২০০৭ সালে জরুরি অবস্থা জারি ও সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য