kalerkantho

25th march banner

মিয়ানমারে জাতিসত্তা বিষয়ক মন্ত্রণালয় গঠনের প্রস্তাব

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



মিয়ানমারে জাতিসত্তা বিষয়ক মন্ত্রণালয় গঠনের প্রস্তাব

অং সান সু চির আসন্ন সরকার ও নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানাচ্ছে মিয়ানমারবাসী। নতুন প্রেসিডেন্ট উ তিন কিয়াওকে শুভেচ্ছা জানিয়ে দেয়ালচিত্র এঁকেছে মান্দালয়বাসী। আগামী মাসে তিন কিয়াও ও নতুন সরকার তাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। ছবি : এএফপি

মিয়ানমারের নবনির্বাচিত প্রেসিডেন্ট উ তিন কিয়াও গতকাল বৃহস্পতিবার পার্লামেন্টে নতুন সরকার গঠনের প্রস্তাব উত্থাপন করেছেন। মন্ত্রণালয়ের সংখ্যা কমিয়ে আনার পাশাপাশি এতে নৃতাত্ত্বিক গোষ্ঠী বিষয়ক নতুন মন্ত্রণালয় গঠনের কথা বলা হয়।

আগামী ৩০ মার্চ নতুন প্রেসিডেন্ট ও নতুন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করা হবে। ১ এপ্রিল থেকে তারা কার্যক্রম শুরু করবে। এর প্রস্তুতি হিসেবে গতকাল পার্লামেন্টে নতুন সরকার গঠনের প্রস্তাব উত্থাপন করা হয়। এতে মন্ত্রণালয়ের সংখ্যা ৩৬ থেকে ২১-এ নামিয়ে আনার কথা বলা হয়। দীর্ঘদিনের দমন-পীড়ন ও সাম্প্রদায়িক সহিংসতার অবসান ঘটিয়ে সব নৃতাত্ত্বিক গোষ্ঠীর সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠা এবং তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নৃতাত্ত্বিক গোষ্ঠী বিষয়ক আলাদা মন্ত্রণালয় গঠন করার কথা বলা হয়। আজ শুক্রবার এসব প্রস্তাব নিয়ে পার্লামেন্টে বিতর্ক হবে। নতুন প্রেসিডেন্ট এসব পরিকল্পনা বাস্তবায়ন করবেন। সূত্র : এএফপি।


মন্তব্য