kalerkantho


শরণার্থী ভিড়তে না দেওয়ার ৬০০তম দিন অস্ট্রেলিয়ার

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



শরণার্থীদের নৌকা নিজেদের দেশে ভিড়তে না দেওয়ার সাফল্যের ৬০০তম দিবস পালন করছে অস্ট্রেলিয়ার সরকার। ২০১৩ সালের সেপ্টেম্বরে শরণার্থীদের নৌকা আর ভিড়তে না দেওয়ার পরিকল্পনা নেয় তারা। সে থেকে এখন পর্যন্ত শরণার্থীবাহী কোনো নৌকা অস্ট্রেলিয়ায় যেতে পারেনি। আজ শুক্রবার এ সাফল্য উদ্যাপন করবে সরকার।

শরণার্থী নৌকা ভিড়তে না দেওয়ার সিদ্ধান্তের পরও কিছু নৌকা অস্ট্রেলিয়ায় পৌঁছার চেষ্টা করেছিল। কিন্তু সেগুলোকে ফেরত পাঠানো হয়। যারা ফিরতে চায়নি তাদের প্যাসিফিক দ্বীপের ক্যাম্পগুলোতে পাঠিয়ে দেওয়া হয়েছে। যদিও সেখানকার পরিবেশ নিয়ে অনেক সমালোচনা হয়েছে, কিন্তু তাতে অস্ট্রেলিয়া কান দেয়নি।

শরণার্থীদের নৌকা ভিড়তে না দেওয়ার ৬০০তম দিনের ব্যাপারে অভিবাসনমন্ত্রী পিটার ডুটন বলেন, ‘সর্বশেষ নৌকাটি ফিরিয়ে দেওয়ার পর থেকে শুক্রবার ৬০০তম দিন সফলভাবে পার করছি। পরিস্থিতি এমন রাখতে সরকার বদ্ধপরিকর। ’ স্বাভাবিকভাবে এ পরিকল্পনার ফলে অস্ট্রেলিয়ায় শরণার্থী আসার সংখ্যা ব্যাপকভাবে কমে গেছে। ২০১৩ সালের জুনে যেখানে রেকর্ডসংখ্যক ২০০০ শিশু ছিল শরণার্থী ক্যাম্পে, সেখানে এখন কমে এসেছে মাত্র ২৯ জনে। ডুটন বলেন, ‘এটা দারুণ ব্যাপার। আমি সংখ্যাটা আরো কমিয়ে আনার জন্য কাজ করছি। ’ সূত্র : এএফপি।


মন্তব্য