kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



উত্তর কোরিয়ার ‘অবৈধ’ পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে গত বুধবার নতুন করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এদিকে দেশটির ওপর এই নিষেধাজ্ঞা আরোপকে ‘একতরফা’ অ্যাখ্যা দিয়ে এর বিরুদ্ধে নিজেদের অবস্থান ঘোষণা করে চীন।

নতুন নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রে উত্তর কোরীয় সরকারের সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। উত্তর কোরিয়ায় যুক্তরাষ্ট্রের পণ্য রপ্তানি এবং বিনিয়োগও এখন নিষিদ্ধ। এ নিষেধাজ্ঞার আওতায় উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক রাখার কারণে আমেরিকান নয়, এমন ব্যক্তিদেরও কালো তালিকাভুক্ত করা যাবে।

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ঘিরে আন্তর্জাতিক রাজনীতিতে সৃষ্ট উত্তপ্ত পরিস্থিতির মধ্যে যুক্তরাষ্ট্রের একজন শিক্ষার্থীকে বুধবার ১৫ বছরের কারাদণ্ড দিয়েছে পিয়ংইয়ং। গত জানুয়ারিতে উত্তর কোরিয়া ভ্রমণে গিয়ে পিয়ংইয়ং থেকে রাজনৈতিক তথ্য চুরির চেষ্টা করেছেন, এমন অভিযোগ এনে অটো ওয়ার্মবিয়ারকে এই শাস্তি দেওয়া হয়। তাঁর শাস্তি ঘোষণার পর যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞার কথা জানাল। এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সম্মতিতে উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে। এসবের মধ্যেও উত্তর কোরিয়া তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মহল উত্তর কোরিয়ার অবৈধ পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রম মেনে নেবে না। আন্তর্জাতিক আইন মেনে না নেওয়া পর্যন্ত আমরা উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে থাকব। ’ এ ছাড়া ওয়ার্মবিয়ারকে শিগগির মুক্তি দেওয়ার আহ্বানও জানিয়েছে হোয়াইট হাউস। সূত্র : বিবিসি, রয়টার্স।


মন্তব্য