kalerkantho


ট্রাম্প জিতলে ঝুঁকির মুখে পড়বে বিশ্ব : ইআইইউ

‘দল মনোনয়ন না দিলে দাঙ্গা’

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



ট্রাম্প জিতলে ঝুঁকির মুখে পড়বে বিশ্ব : ইআইইউ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প শুধু যুক্তরাষ্ট্রেই নয়, পুরো বিশ্বেই আলোচিত একটি নাম। তাঁকে নিয়ে নিজ দলে ও দেশে যে আশঙ্কা আছে তেমনই একটি দুর্যোগের আভাস এবার দিয়েছে ব্রিটিশ গবেষণাপ্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। তারা মনে করে, ট্রাম্প বিজয়ী হলে ঝুঁকির মুখে পড়বে বিশ্ব। জিহাদি জঙ্গিরা বিশ্ব অর্থনীতিকে যেভাবে অস্থিতিশীল করে তুলেছে ট্রাম্পের প্রভাবও হবে একই রকম। দলের মধ্যেও তাঁকে মনোনয়ন না দেওয়া নিয়ে জ্যেষ্ঠ নেতারা যে দেনদরবার করছেন তা এখন আর গোপন নেই। তবে দল মনোনয়ন না দিলে সমর্থকরা দাঙ্গা বাধিয়ে দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প।

ইআইইউ সতর্ক করে জানিয়েছে, ট্রাম্প বিশ্ব অর্থনীতিকে অস্থির এবং যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ও রাজনৈতিক ব্যবস্থাকে হুমকির মুখে ফেলতে পারেন। যদিও ট্রাম্প ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে দেবেন—এমনটি মোটেই ভাবছে না তারা। তবে ট্রাম্পকে তারা বিশ্ব পরিস্থিতির প্রেক্ষাপটে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া বা দক্ষিণ চীন সাগরে সশস্ত্র সংঘর্ষের চেয়েও বড় ঝুঁকি বলে মনে করছে।

চীনা অর্থনীতিতে ধীরগতি বা ইউক্রেন ও সিরিয়ায় রুশ হস্তক্ষেপ যে নতুন ‘স্নায়ুযুদ্ধ’ পরিস্থিতির সৃষ্টি করেছে সেই বিষয়গুলোকেও ইআইইউর তৈরি বৈশ্বিক ঝুঁকি পর্যালোচনাবিষয়ক এই প্রতিবেদনে ঠাঁই পেয়েছে। প্রভাব ও সম্ভাবনা বিশ্লেষণ করে তৈরি প্রতিবেদনটিতে ইআইইউ জানায়, ‘এখন পর্যন্ত ট্রাম্প তাঁর নীতি-কৌশল নিয়ে খুব কম কথা বলেছেন। ’ তারা ১-২৫ পর্যন্ত তালিকা করে ঝুঁকির কথা জানিয়েছে। এর মধ্যে ট্রাম্পের অবস্থান ১২তম।   ‘তিনি মুক্তবাণিজ্যের তীব্র বিরোধী, চীনকে বারবার মুদ্রার সুবিধাজনক ব্যবহারকারী হিসেবে অভিহিত করেছেন। ’ এতে সতর্ক করে বলা হয়, চীন ও মেক্সিকো সম্পর্কে তিনি যে ভাষা ব্যবহার করে বক্তব্য দিচ্ছেন তা দ্রুত বাণিজ্য যুদ্ধের আশঙ্কাকে বাড়িয়ে দেবে। ট্রাম্প সন্ত্রাসীদের পরিবারের সবাইকে হত্যা এবং সিরিয়ায় অভিযান চালিয়ে ইসলামিক স্টেটের (আইএস) নাম-নিশানা নিশ্চিহ্ন করে দেওয়ার কথাও বলেছেন।

ইআইইউ মনে করে, ‘মধ্যপ্রাচ্য প্রসঙ্গে ট্রাম্পের জঙ্গিবাদী মনোভাব এবং যুক্তরাষ্ট্রে সব মুসলমানের প্রবেশ নিষিদ্ধ করার আহ্বান জঙ্গি নিয়োগপ্রক্রিয়াকে আরো সহজ করবে এবং ওই অঞ্চলসহ বাকি এলাকাকেও নিরাপত্তাহীন করে তুলবে। ’

সূত্র : বিবিসি।  


মন্তব্য