kalerkantho


লুলাকে চিফ অব স্টাফ বানালেন প্রেসিডেন্ট

ব্রাজিলের কয়েকটি শহরে বিক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



লুলাকে চিফ অব স্টাফ বানালেন প্রেসিডেন্ট

দুর্নীতির অভিযোগে তদন্তাধীন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভাকে বর্তমান প্রেসিডেন্ট দিউমা হুসেফ তাঁর ‘চিফ অব স্টাফ’ হিসেবে নিয়োগ দিয়েছেন। এ ঘটনায় রাজধানী ব্রাসিলিয়াসহ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে। দেশটির পার্লামেন্ট সদস্যরাও অধিবেশনে এর প্রতিবাদ জানিয়ে শোরগোল তোলেন। তাঁরা হুসেফের পদত্যাগের দাবিতে স্লোগান দেন।

হুসেফ এসব প্রতিবাদের জবাবে বলেন, লুলাকে বিচার থেকে বাঁচানোর জন্য এই নিয়োগ দেওয়া হয়নি। তাঁর অভিজ্ঞতা বর্তমান সরকারকে শক্তিশালী করবে। কিছু মানুষ তা চায় না।

সমালোচকরা বলছেন, হুসেফের এই পদক্ষেপের কারণে  ব্যাপক দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্ত থেকে রক্ষা পেয়ে যেতে পারেন লুলা। ব্রাজিলের আইন অনুযায়ী, শুধু সুপ্রিম কোর্টই মন্ত্রিসভার সদস্যদের বিচার করতে পারবেন। লুলা এখন মন্ত্রীর মর্যাদা ভোগ করবেন। অর্থ পাচারের অভিযোগে গত ৪ মার্চ সাবেক প্রেসিডেন্ট লুলাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছেন।  

হুসেফ তাঁকে ‘একজন দক্ষ রাজনৈতিক মধ্যস্থতাকারী’ এবং অভিজ্ঞ নেতা অভিহিত করে বলেছেন, লুলা ব্রাজিলের অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করতে পারবেন।   ২০০২ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট  ছিলেন লুলা।

গত মঙ্গলবার প্রেসিডেন্ট হুসেফের সঙ্গে চার ঘণ্টা বৈঠক করেন লুলা। এর পরই এক ট্যুইট বার্তায় ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির এমপি হোসে গুইমারায়েস জানান, প্রেসিডেন্টের বর্তমান চিফ অব স্টাফ জ্যাকুয়েস ওয়াগনার ‘নিজের জন্মদিনে মহানুভবতা দেখিয়ে লুলার জন্য পদ ছেড়ে দিয়েছেন। ’ পরে হুসেফ এক বিবৃতিতে লুলাকে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন। গতকাল বৃহস্পতিবার শপথ গ্রহণ করার কথা।

লুলার ওই নিয়োগের ঘোষণা আসার পরপরই কয়েক হাজার মানুষ রাজধানীর রাস্তায় নেমে বিক্ষোভ করে। সূত্র : বিবিসি, রয়টার্স।

 


মন্তব্য