kalerkantho


সাগর নিয়ে চীনের সঙ্গে বিরোধ

আন্তর্জাতিক আদালতে যেতে পারে জাপান

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মার্চ, ২০১৬ ০০:০০



বিতর্কিত পূর্ব চীন সাগরে চীনের কার্যক্রম নিয়ে ফিলিপাইনের পথ অনুসরণ করার কথা বিবেচনা করছে জাপান। ফিলিপাইন গত বছর দক্ষিণ চীন সাগরের চীনের বিতর্কিত কার্যক্রম নিয়ে আন্তর্জাতিক আদালতে অভিযোগ দায়ের করে। এখন জাপানের ক্ষমতাসীন দল প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সরকারের প্রতি  চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক সালিসি আদালতে বিচার চাওয়ার আহ্বান জানিয়েছে।

গতকাল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) সরকারের প্রতি পূর্ব চীন সাগরে ড্রিলিংয়ের ব্যাপারে চীনের সঙ্গে আলোচনা করার আহ্বান জানায়। সে সঙ্গে বিষয়টি নিষ্পত্তির জন্য আন্তর্জাতিক আদালতে যাওয়ার চিন্তা-ভাবনা করারও আহ্বান জানানো হয়।

পূর্ব চীন সাগরে কয়েকটি ছোটো জনমানবহীন দ্বীপের মালিকানার দাবি নিয়ে চীনের সঙ্গে বিরোধপূর্ণ সম্পর্ক চলছে জাপানের। গত বছর চীনকে বিতর্কিত অঞ্চলে তেল ও গ্যাস অনুসন্ধানের জন্য প্লাটফর্ম তৈরি বন্ধ করার আহ্বান জানিয়েছিল জাপান। সে সময় ২০০৮ সালে করা চুক্তি অনুযায়ী ওই অঞ্চলে যৌথভাবে অনুসন্ধান করার কথা থাকলেও পেইচিংয়ের বিপক্ষে একতরফা কাজ করার অভিযোগ এনেছিল টোকিও। তাদের অভিযোগের জবাবে পেইচিং জানিয়েছিল, জাপানের সঙ্গে বিতর্কিত অঞ্চলের কাছের এলাকায়, পূর্ব

চীন সাগরে নিজেদের কার্যক্রম চালানোর অধিকার চীনের আছে।

সূত্র : রয়টার্স।


মন্তব্য