kalerkantho


মনোনয়নের খুব কাছে হিলারি ও ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মার্চ, ২০১৬ ০০:০০



মনোনয়নের খুব কাছে হিলারি ও ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রার্থিতাপ্রত্যাশীদের দৌড়ে বাকিদের ছাড়িয়ে বেশ অনেকটাই এগিয়ে গেছেন ডেমোক্র্যাট হিলারি ক্লিনটন ও রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার দুই দলেরই পাঁচটি করে অঙ্গরাজ্যে প্রাইমারির ভোটাভুটি হয়।

একে অভিহিত করা হয় সুপার টিউসডে-২ নামে। এর মধ্যে হিলারি তাঁর প্রতিদ্বন্দ্বী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সকে চারটিতেই পরাজিত করেন। আর একটি রাজ্য মিসৌরির ফল প্রতিবেদন লেখা পর্যন্ত পাওয়া যায়নি। অন্যদিকে ট্রাম্প জয় পেয়েছেন তিনটিতে। মিসৌরির ফল ঝুলে আছে।

রিপাবলিকান পার্টির মার্কো রুবিও নিজ অঙ্গরাজ্য ফ্লোরিডায় হেরে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন। গভর্নর জন কেসিচ অবশ্য নিজ রাজ্য ওহাইয়োতে ট্রাম্পকে পরাজিত করে ঘোষণা দিয়েছেন লড়াইয়েই থাকছেন তিনি।

হিলারি গত মঙ্গলবার জয় পেয়েছেন ফ্লোরিডা, ওহাইয়ো, ইলিনয় ও নর্থ ক্যারোলাইনা রাজ্যে। মিসৌরিতেও এগিয়ে ছিলেন তিনি।

স্যান্ডার্স মঙ্গলবার কোনো জয় না পেলেও সরে দাঁড়াবেন না বলে জানিয়েছেন। জয়ের জন্য হিলারিকে অভিনন্দন জানিয়েছেন তিনি। হিলারির এখনো ৪২ শতাংশ ডেলিগেটের সমর্থনের প্রয়োজন। ফ্লোরিডায় জয়ের খবরের পর হিলারি বলেন, ‘যুক্তরাষ্ট্র সমাধান চাইছে। আমাদের কমান্ডার-ইন-চিফের দেশকে সুরক্ষা দেওয়ার দক্ষতা থাকতে হবে, বিব্রত করার নয়। তিনি বলেন, ক্ষমতায় গেলে শিক্ষা ঋণ, শিশুর যত্ন ও অসাম্যের সমস্যাগুলো নিয়ে তিনি কাজ করবেন।

তবে ট্রাম্পের জন্য রাতটি ছিল ‘অসাধারণ’। ইলিনয় ও নর্থ ক্যারোলাইনায় জয় পেয়েছেন তিনি। যদিও তাঁর জয় রিপাবলিকান দলের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা দলের অনেক জ্যেষ্ঠ নেতাই তাঁর রাজনীতি ও কথার ধরন নিয়ে বিরক্ত। ফ্লোরিডায় জয়ের পর সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে ট্রাম্প বলেন, ‘রাজনীতির ইতিহাসে আমার মতো নেতিবাচক প্রচারের মুখোমুখি আর কাউকে হতে হয়নি। আমাকে সমর্থনকারীর (ডেলিগেটের) সংখ্যা বাড়ছে। বিষয়টি যেমন আমি বুঝতে পারছি না তেমনি অন্যরাও পারছে না। ’ ওহাইয়োতে অবশ্য কেসিচের কাছে পরাজিত হয়েছেন তিনি। কেসিচ অনেকটা পিছিয়ে থাকার পরও এ জয়ের পর মাঠে থাকবেন বলেই ঘোষণা দিয়েছেন। যদিও এ অবস্থান থেকে ট্রাম্পকে ধরা তাঁর পক্ষে প্রায় অসাধ্য। আর দলে ট্রাম্পের সবচেয়ে কাছাকাছি থাকা টেক্সাসের সিনেটর টেড ক্রুজ মঙ্গলবার কোথাও কোনো আলোর দেখা পাননি। ফ্লোরিডা ও ওয়াইয়ো দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ রাজ্য। কারণ এর প্রথমটিতে ডেলিগেটের সংখ্যা ৯৯ এবং দ্বিতীয়টিতে ৬৬।

‘যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করছেন ট্রাম্প’ : প্রেসিডেন্ট বারাক ওবামা আশঙ্কা প্রকাশ করে মঙ্গলবার বলেছেন, এবারের নির্বাচনী প্রচার বহির্বিশ্বে যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। সূত্র : বিবিসি, এএফপি।


মন্তব্য