kalerkantho

সোমবার । ১৬ জানুয়ারি ২০১৭ । ৩ মাঘ ১৪২৩। ১৭ রবিউস সানি ১৪৩৮।


ট্রাম্পের প্রশংসা

সন্ত্রাসী হত্যায় পারদর্শী ছিলেন সাদ্দাম

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



সন্ত্রাসী হত্যায় পারদর্শী ছিলেন সাদ্দাম

যুক্তরাষ্ট্রের ইরাকনীতি নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামাকে আক্রমণ করতে গিয়ে প্রয়াত ইরাকি নেতা সাদ্দাম হোসেনের বিশেষ প্রশংসা করেছেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান শিবির থেকে মনোনয়নপ্রত্যাশী ট্রাম্প বলেছেন, ‘সাদ্দাম হোসেন ভালো লোক ছিলেন না, তাতে কার কী? সন্ত্রাসীদের হত্যায় তিনি খুব পারদর্শী ছিলেন। ’

গতকাল মঙ্গলবার ওহাইয়ো অঙ্গরাজ্যের ইয়ংসটাউন বিমানবন্দরে উপস্থিত সমর্থকদের সামনে যুক্তরাষ্ট্রের ইরাকনীতি প্রসঙ্গে নিজের মতামত তুলে ধরেন ট্রাম্প। তাঁর দাবি, ২০০৩ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের তিনি বিরোধিতা করেছিলেন। যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপে মধ্যপ্রাচ্য যে অস্থিতিশীল হয়ে উঠবে, সেই সতর্কবার্তাও তিনি দিয়েছেন। ইসলামিক স্টেটের (আইএস) উত্থান সেই অস্থিতিশীলতারই প্রমাণ। ট্রাম্প এটাও বলেন, একবার যখন হস্তক্ষেপ করাই হলো, এরপর ‘এত দ্রুত’ ইরাক থেকে ওবামার সেনা প্রত্যাহারও ঠিক হয়নি। তাঁর দাবি, ‘খালি ময়দান’ পেয়ে ইরাকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জ্বালানিক্ষেত্রের দখল নিয়ে নিয়েছে ইরান।

সাদ্দাম-পরবর্তী ইরাকের অবস্থা তুলে ধরতে গিয়ে ট্রাম্প বলেন, ‘ইরাক এখন সন্ত্রাসীদের ‘হার্ভার্ড’ হয়ে গেছে। ’

পাঁচটি অঙ্গরাজ্যে প্রাইমারির প্রাক্কালে গতকাল ট্রাম্প বরাবরের মতোই যুক্তরাষ্ট্রে বসবাসরত অভিবাসীদের তীব্র ভাষায় আক্রমণ করেন। অভিবাসীদের তিনি প্রাণঘাতী সাপের সঙ্গে তুলনা করেন, যারা কিনা সহানুভূতিশীলদের শরীরেই ছোবল বসায়। সূত্র : ইনডিপেনডেন্ট।


মন্তব্য