kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


কানাইয়াসহ পাঁচ ছাত্রকে বহিষ্কারের সুপারিশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



কানাইয়াসহ পাঁচ ছাত্রকে বহিষ্কারের সুপারিশ

ভারতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে আটক উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্যের মুক্তির দাবিতে রাজপথে ছাত্র ছাত্রীদের বিক্ষোভ। ছবিটি গতকাল রাজধানী নয়াদিল্লি থেকে তোলা। ছবি : এএফপি

ভারতের জওহরলাল নেহরু ইউনিভার্সিটির (জেএনইউ) ছাত্র সংসদের সভাপতি কানাইয়া কুমারসহ পাঁচ ছাত্রকে বহিষ্কারের সুপারিশ করেছে ইউনিভার্সিটিরই উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি। গতকাল মঙ্গলবার বিভিন্ন সূত্রের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়েছে, সুপারিশগুলো পর্যালোচনার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং প্রক্টর  এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

রাষ্ট্রদ্রোহের মামলায় বর্তমানে জামিনে রয়েছেন কানাইয়া। একই মামলায় তাঁর সহযোগী উমর খালিদ ও অনির্বাণ ভট্টাচার্য এখনো জেলে।

ভারতীয় পার্লামেন্টে হামলায় অভিযুক্ত কাশ্মীরের স্বাধীনতাকামী  আফজাল গুরুর ফাঁসির তিন বছর পূর্তিতে গত ৯ ফেব্রুয়ারি ক্যাম্পাসে এক প্রতিবাদ সমাবেশে কানাইয়া, উমর ও অনির্বাণের বিরুদ্ধে ভারতবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ ওঠে। পরে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেপ্তার হন কানাইয়া। গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে পুলিশের কাছে আত্মসমর্পণ করেন খালিদ উমর ও অনির্বাণ। ৩ মার্চ কানাইয়া জামিনে মুক্তি পেলেও উমর ও অনির্বাণ এখনো জেলে রয়েছেন। সূত্র : এনডিটিভি, এএফপি।


মন্তব্য