kalerkantho


আইভরি কোস্টের সৈকতে হামলা নিহত ১৬

আল-কায়েদার দায় স্বীকার

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



আইভরি কোস্টের সমুদ্রসৈকতের একটি অবকাশযাপনকেন্দ্রে রবিবার জঙ্গি হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে বিদেশি নাগরিক ও আইভরি কোস্টের সেনাও রয়েছেন।

জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা এ হামলায় দায় স্বীকার করেছে। এ হামলার মধ্য দিয়ে পশ্চিম আফ্রিকা অঞ্চলে আল-কায়েদার ক্রমবর্ধমান সক্রিয়তার প্রকাশ ঘটেছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

রবিবার গ্রেনেড ও রাইফেল নিয়ে বন্দুকধারীরা আইভরি কোস্টের বাণিজ্যিক কেন্দ্র আবিদজানের প্রায় ৪০ কিলোমিটার দূরে গ্র্যান্ড-বসাম সমুদ্র অবকাশকেন্দ্রে তিনটি হোটেলে হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বন্দুকধারীরা সমুদ্র অবকাশকেন্দ্রে নির্বিচারে গুলিবর্ষণ করতে থাকলে লোকজন আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। এক প্রত্যক্ষদর্শী বলেন, এক হামলাকারী আল্লাহু আকবর বলে গুলিবর্ষণ করতে থাকে। ম্যারি বাসোলি নামের এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘তারা গুলিবর্ষণ শুরু করার সঙ্গে সঙ্গেই সবাই দৌড়াতে শুরু করে। তারা যাকেই দেখছিল, গুলি করছিল। ’ পরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে ছয় হামলাকারীর সবাই নিহত হয় বলে জানিয়েছে দেশটির সরকার।

আইভরি কোস্টের প্রেসিডেন্ট আলেসানে ওয়াতারা বলেছেন, সেখানে এ ভয়াবহ হামলার ঘটনায় ১৪ জন বেসামরিক নাগরিক এবং বিশেষ বাহিনীর দুই সৈন্য নিহত হন।

স্বরাষ্ট্রমন্ত্রী হামেদ বাকাইয়োকো জানান, নিহতদের মধ্যে দুই বিদেশি নাগরিক রয়েছে। এদের একজন ফ্রান্সের এবং অন্যজন জার্মানির নাগরিক। সূত্র :  এএফপি।


মন্তব্য