kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন

আজকের প্রাইমারি ট্রাম্পের ‘গণভোট’

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের পাঁচটি অঙ্গরাজ্যে আজ প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের ভোট অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, দল থেকেই নানা প্রতিবন্ধকতা তৈরির পরও এ দফায় চূড়ান্ত মনোনয়নের পথে আরো খানিকটা এগিয়ে যাবেন রিপাবলিকান দলের বিতর্কিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম আজকের প্রাইমারিকে চিহ্নিত করেছে ‘সুপার টিউসডে-২’ হিসেবে। আজ প্রাইমারি হবে ফ্লোরিডা, ওহাইয়ো, ইলিনয়, মিজৌরি ও নর্থ ক্যারোলাইনায়। এর মধ্যে প্রথম তিনটি রাজ্যে জয় পেলেই ডেলিগেটদের লড়াইয়ে এগিয়ে যাবেন ট্রাম্প। দলের মনোনয়ন পেতে ট্রাম্পের এক হাজার ২৩৭ জন টেলিগেটের সমর্থনের প্রয়োজন হবে। সম্প্রতি শিকাগোতে প্রতিবাদের মুখে একটি নির্বাচনী সমাবেশ বাতিল করেন ট্রাম্প। শুক্রবার ওই সমাবেশ বাতিলের পর শনিবার ওহাইয়োতে আয়োজিত সমাবেশে নতুন করে নিরাপত্তার ব্যবস্থা করা হয়।

তবে ডেমোক্রেটিক দলের ওপর এই দিনটির খুব বড় প্রভাব পড়বে না। দলে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের মনোনয়ন পাওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত। প্রয়োজনীয় দুই হাজার ৩৮৩ ডেলিগেটের যে মাইলফলক তাও হয়তো খুব শিগগির ছুঁয়ে ফেলবেন তিনি।

রিপাবলিকান দলে অবশ্য ট্রাম্প ছাড়াও বাকি মনোনয়নপ্রত্যাশী টেক্সাসের সিনেটর টেড ক্রুজ, ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও এবং ওহাইয়োর গভর্নর জন কেসিসের জন্যও দিনটি গুরুত্বপূর্ণ। এর মধ্যে শেষ দুজনের ভাগ্য আজই নিশ্চিত হয়ে যাবে। নিজ নিজ রাজ্যে প্রাইমারি হয়ে যাওয়ার পরই তাঁরা থাকবেন না মাঠ ছেড়ে যাবেন সে বিষয়ে সিদ্ধান্ত হবে।

সর্বশেষ জনমত জরিপে দেখা যায়, এই পাঁচ রাজ্যেই এগিয়ে আছেন  ট্রাম্প। ডেলিগেটের হিসাবে ট্রাম্প এখনো তাঁর লক্ষ্যে পৌঁছাতে পারেননি। এ পর্যন্ত ট্রাম্পের ডেলিগেট পাওয়ার সংখ্যা ৪৬২।

অন্যদিকে ডেমোক্রেটিক দলে হিলারি এক হাজার ২৪৪টি এবং ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সের ৫৭৪টি। এ ছাড়া দলে সুপার ডেলিগেট হিসেবে পরিচিত পাঁচ শতাধিক ব্যক্তির সমর্থন ইতিমধ্যেই আদায় করে নিয়েছেন হিলারি। সূত্র : এএফপি।


মন্তব্য