kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


নিহতের সংখ্যা বেড়ে ৩৭

চার সন্দেহভাজন গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



তুরস্কের রাজধানী আঙ্কারায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ জনে। এ ঘটনার পরিকল্পনায় জড়িত সন্দেহে গতকাল সোমবার চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। আর এর প্রতিক্রিয়ায় গতকাল ইরাকের উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে তুর্কি সামরিক বাহিনী।

রবিবার স্থানীয় সময় সন্ধ্যায় আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মাত্র কয়েক শ মিটার দূরে সংঘটিত ওই ভয়াবহ হামলায় আহত হয়েছে অন্তত ১২৫ জন। গত পাঁচ মাসে রাজধানীতে এটি তৃতীয় হামলা, আর এক মাসের মধ্যে দ্বিতীয়। গত মাসে সেনা সদস্যদের বহনকারী একটি বাস লক্ষ্য করে পরিচালিত একই ধরনের হামলায় নিহত হয় ২৮ জন।

তুর্কি কর্মকর্তারা জানান, হামলায় নিহত সন্দেহভাজন দুই হামলাকারীর মধ্যে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) এক নারী সদস্য রয়েছেন। এ হামলার পর সোমবার সকালে উত্তর ইরাকে পিকেকের ঘাঁটিতে বোমাবর্ষণ করে তুর্কি যুদ্ধবিমান।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার না করলেও একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছে, এটি পিকেকের জঙ্গিদের বা তাদের সহযোগীদের কাজ হয়ে থাকতে পারে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান বলেছেন, জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াইয়ে পারছেন না বলেই এখন বেসামরিক মানুষকে নিশানা করছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী এক সংবাদ সম্মেলনে জানান, বিস্ফোরণে ঘটনাস্থলেই ৩০ জন নিহত হন। পরে সাতজন মারা যান হাসপাতালে। সূত্র : এএফপি।


মন্তব্য