kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


অর্থনৈতিক করিডরের নিরাপত্তা

পাকিস্তানে যাচ্ছে চীনা সেনা

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মার্চ, ২০১৬ ০০:০০



তিন হাজার কিলোমিটার দীর্ঘ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের নিরাপত্তা রক্ষায় পাকিস্তানের সঙ্গে যৌথভাবে টহল দেওয়ার জন্য সেনা পাঠাচ্ছে পেইচিং।   প্রায় তিন হাজার চীনা সেনা যোগ দেবে পাকিস্তানি বাহিনীর সঙ্গে।

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর এমন এলাকার মধ্যে দিয়ে গিয়েছে, যার প্রায় পুরোটাই সন্ত্রাসী হামলার ঝুঁকির মধ্যে রয়েছে। পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে ইরানের কাছাকাছি গোয়াদর বন্দর থেকে এই করিডর শুরু। বেলুচিস্তান প্রদেশে উপজাতি বিদ্রোহীদের সামাল দিতে হিমশিম খাচ্ছে ইসলামাবাদ। তাই অর্থনৈতিক করিডরের যে অংশ বেলুচিস্তানের মধ্য দিয়ে যাচ্ছে, সেই অংশের নিরাপত্তা নিয়ে চিন্তায় ইসলামাবাদ ও পেইচিং। আরব সাগরের উপকূল বরাবর পূর্ব দিকে দীর্ঘ পথ অতিক্রম করে বেলুচিস্তান ছেড়ে করিডর ঢুকছে সিন্ধু প্রদেশে। সেখান থেকে পাঞ্জাবের রাজধানী লাহোর হয়ে, ইসলামাবাদ ছুঁয়ে করিডর ঢুকবে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের গিলগিত-বালতিস্তান এলাকায়। গিলগিত-বালতিস্তানেও পাকিস্তানবিরোধী বিক্ষোভ চলছে।

এখান থেকে করিডর ঢুকছে চীনের শিনচিয়াং প্রদেশে। কাশর শহরে পৌঁছে করিডর শেষ হচ্ছে। চীনের শিনচিয়াং প্রদেশেও চীনা সরকারবিরোধী মনোভাব বিদ্যমান। জনসংখ্যার একটা বড় অংশ সংখ্যালঘু সম্প্রদায়। বঞ্চনার অভিযোগ তুলে এই সম্প্রদায়ের অনেকেই হাতে অস্ত্র তুলে নিয়েছে।

এ পরিস্থিতির কথা ভেবেই সেনা পাঠাচ্ছে চীন। গিলগিত-বালতিস্তান ও বেলুচিন্তানের বিভিন্ন এলাকায় এই সেনারা মোতায়েন থাকবে বলে জানা গেছে। এই অর্থনৈতিক করিডর চীনের জন্য খুব গুরুত্বপূর্ণ। পাকিস্তানের গোয়াদর বন্দর দিয়ে চীন সরাসরি আরব সাগর তথা ভারত মহাসাগরীয় অঞ্চলে পৌঁছে যেতে পারবে। আড়ে পশ্চিম এশিয়া থেকে জ্বালানি তেল এবং পেট্রোলিয়াম আমদানি করতে চীনকে দীর্ঘ সামুদ্রিক পথ পাড়ি দিতে হতো। ইরানের খুব কাছে পাকিস্তানের গোয়াদরে বন্দর তৈরি করে সেই দূরত্ব অন্তত ১২ হাজার কিলোমিটার কমিয়ে ফেলছে পেইচিং। আমদানিকৃত পণ্য গোয়াদর বন্দরে খালাস হওয়ার পর মাত্র তিন হাজার কিলোমিটার পথ সড়কপথে পাড়ি দিয়ে সোজা চীনে ঢুকে যাবে। তাই গোয়াদরে বন্দর এবং এই সড়কপথ নির্মাণে চীন চার হাজার ৬০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। এই বছরের ডিসেম্বরে করিডর আনুষ্ঠানিকভাবে খুলে যাওয়ার কথা।   সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য