kalerkantho


মিয়ানমারে সেনাবাহিনী থেকে অব্যাহতি পেল ৪৬ শিশু

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মার্চ, ২০১৬ ০০:০০



মিয়ানমারের সশস্ত্র বাহিনীর (এমএএফ) চাকরি থেকে ৪৬ জন শিশু সেনাকে মুক্তি দেওয়া হয়েছে। সেনাবাহিনী আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, ৪৬ শিশুকে ভুলক্রমে নিয়োগ দেওয়া হয়েছিল, তাদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হলো।

অব্যাহতি দেওয়া শিশুদের গত ১২ মার্চ জাতিসংঘের পর্যবেক্ষকের উপস্থিতিতে তাদের মা-বাবার কাছে ফেরত দেওয়া হয়। এ নিয়ে এ পর্যন্ত এমএএফ থেকে ৭৪৪ জন শিশু সেনাকে অব্যাহতি দেওয়া হলো। শিশুদের অব্যাহতি দেওয়া সম্পর্কে মেজর জেনারেল তাউক তুন বলেন, ‘এমএএফ অপ্রাপ্তবয়স্ক সেনাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিতে প্রতিশ্রুতিবদ্ধ। ’

জাতিসংঘের সঙ্গে ২০১২ সালের এক চুক্তিতে এমএএফে শিশু সেনা নিয়োগ বন্ধ এবং তাদের ব্যবহার বন্ধে অঙ্গীকার করা হয়। তবে চুক্তি পালনে এমএএফ ধীরগতিতে চলে। এ পর্যন্ত ৭৪৪ জন শিশুকে মুক্তি দেওয়া হলেও কত শিশু সেনাবাহিনীতে কর্মরত আছে তার প্রকৃত হিসাব নেই। জোর করে সেনাবাহিনীতে নিয়োগ দিয়ে এসব শিশুকে মাইন খুঁজে বের করা বা পাহারাদারের মতো বিপজ্জনক ও কঠিন কাজ করানো হয়ে থাকে।

অবশ্য মিয়ানমারে শুধু সেনাবাহিনীতে শিশুদের নিয়োগ করা হয়ে থাকে তা নয়, আরো কয়েকটি আধা সামরিক বাহিনীতেও শিশুদের নিয়োগ দেওয়া হয়। সূত্র : এএফপি।


মন্তব্য